নেতানিয়াহুর লন্ডন সফর বাতিল

ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর লন্ডনে ন্যাটো সামরিক জোটের দুই দিনের সম্মেলন চলকালীন যুক্তরাজ্য সফরে আসার কথা ছিল। কিন্তু ব্রিটিশ সরকার তার সফরের বিষয়ে অপরাগতা জানানোর পর তার এই সফর বাতিল করা হয়েছে বলে দেশটির রাষ্ট্রায়ত্ত গণমাধ্যমগুলোর প্রতিবেদনে জানানো হয়েছে।

ইসরায়েলের এক জাতীয় দৈনিকের বরাতে মধ্যপ্রাচ্যভিত্তিক সংবাদ পর্যবেক্ষণকারী সংস্থা মিডল ইস্ট মনিটরের প্রতিবেদনে জানানো হয়েছে, যুক্তরাজ্য ব্যক্তিগত নিরাপত্তা দিতে অপারগতার কথা জানানোর পর প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু তার লন্ডন সফর বাতিল করেন।

টাইমস অব ইসরায়েলের প্রতিবেদনে ইসরায়েলের টেলিভিশন চ্যানেল-১৩ এর বরাতে জানায়, ব্রিটিশ সরকার বলছে, তারা নেতানিয়াহুর থাকা ও নিরাপত্তার ব্যবস্থা করতে পারবে না। কেননা তিনি ন্যাটো সম্মেলনে যোগ দেয়ার জন্য আমন্ত্রিত নন। তাছাড়া এখন অনেক রাষ্ট্রনেতাদের একসঙ্গে ব্যক্তিগত নিরাপত্তা দিতে হচ্ছে তাদের।

ইসরায়েলের আরেক সংবাদপত্র হারেৎজের প্রতিবেদনে বলা হচ্ছে, নেতানিয়াহু গত সেপ্টেম্বরেই লন্ডন সফর করেছেন। এত স্বল্প সময়ের মধ্যে তিনি দ্বিতীয়বার ন্যাটো সম্মেলনে বিদেশি নেতাদের সঙ্গে সাক্ষাৎ করতে আসতে চাওয়ায় লন্ডনের সরকারি কর্মকর্তা খুশি নন। তাই তারা আপত্তি জানান।

ইসরায়েলের গণমাধ্যমে বলা হচ্ছে, নেতানিয়া ন্যাটো সম্মেলনের ফাঁকে বেশ কিছু রাষ্ট্রনেতার সঙ্গে বৈঠকের পরিকল্পনা করেছিলেন। তবে লন্ডন সফর বাতিল হওয়ার পর এখন পর্তুগালের রাজধানী লিসবন সফরে যাওয়ার পরিকল্পনা করছেন নেতানিয়াহু। সেখানে তিনি মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও এর সঙ্কে বৈঠক করবেন।

উল্লেখ্য, আজ থেকে ন্যাটো সামরিক জোটের নেতাদের দুইদিনব্যাপী সম্মেলন শুরু হয়েছে। আর এবারের সম্মেলনের আয়োজক দেশ যুক্তরাজ্য। এছাড়া আজ মঙ্গলবার ব্রিটিশ রাজপ্রাসাদ বাকিংহাম প্যালেসে রানির দেয়া অনুষ্ঠানে যোগ দেন বিশ্বনেতারা।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...

Close
Back to top button
Close