কাতার সফরে এরদোগান: ৭টি চুক্তি স্বাক্ষর

তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়েব এরদোগান তুরস্ক-কাতার সর্বোচ্চ কৌশল কমিটির পঞ্চম বৈঠকে অংশ নিতে কাতারের রাজধানী দোহায় পৌঁছেছেন। আজ সোমবার (২৫ নভেম্বর) তুরস্কের স্থানীয় সময় ১০.২৫শে তুরস্কের রাজধানী আঙ্কারায় অবস্থিত এসেনবোগা এয়ারপোর্ট থেকে কাতারের স্থানীয় সময় ১২.৪০এ দোহার হামাদ আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করেন। দোহা বিমানবন্দরে এরদোগানকে অভ্যর্থনা দিয়েছেন কাতারের উপ প্রধানমন্ত্রী ও প্রতিরক্ষা মন্ত্রী খালিদ বিন মুহাম্মদ আল-আত্তিয়াহ, কাতারে নিযুক্ত তুরস্কের রাষ্ট্রদূত ফিক্রেট ওজির এবং দূতাবাসের অন্যান্য কর্মকর্তারা।

এ সফরে কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল-ছানির সাথে তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়েব এরদোগানের বৈঠক অনুষ্ঠিত হয়েছে। বৈঠকে দুদেশের মধ্যকার সম্পর্ক জোরদারের জন্য তুর্কি রাষ্ট্রপতি এবং কাতারি আমিরেরর উপস্থিতিতে আঙ্কারা ও দোহার মধ্যে সোমবার সাতটি চুক্তি স্বাক্ষরিত হয়েছে। দ্বিপাক্ষিক সম্পর্ক জোরদারের জন্য দুদেশের মধ্যে অর্থনীতি, নগরায়ণ, বাণিজ্য, শিল্প, প্রযুক্তি নিয়ে চুক্তি স্বাক্ষরিত হয়।

প্রসঙ্গত, বর্তমানে তুরস্কে কাতারের বিনিয়োগের পরিমাণ ২৩ বিলিয়ন মার্কিন ডলার। আর কাতারে তুরস্কের বিনিয়োগের পরিমাণ ১৬ বিলিয়ন ডলার। কাতারে তুর্কি মালিকানাধীন কোম্পানির সংখ্যা ২৬টি। তবে কাতার-তুরস্ক যৌথ মালিকানায় পরিচালিত কোম্পানির সংখ্যা ২৪২ ছাড়িয়েছে।

এছাড়া কাতারে ৮২ মিলিয়ন মার্কিন ডলার ব্যয় করে নির্মাণ করা হচ্ছে তুর্কি হাসপাতাল। অন্যদিকে তুরস্কে কেবল ২০১৮ সালে ৭৬৪ টি আবাসিক প্লট কিনেছেন কাতারের নাগরিকরা। প্রায় ৯৭ হাজার কাতারি নাগরিক শুধু গতবছর তুরস্ক ভ্রমণ করেছেন, যার ফলে দেশটির পর্যটন খাত প্রতিনিয়ত সমৃদ্ধ হচ্ছে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...

Close
Back to top button
Close