আন্দোলনকারীদের অভূতপূর্ব সাফল্য

হংকংয়ে গণতন্ত্রপন্থিদের বড় জয়

চীনের স্বায়ত্তশাসিত অঞ্চল হংকংয়ের স্থানীয় নির্বাচনে গণতন্ত্রপন্থিরা বড় জয় পেয়েছে। সোমবার প্রাথমিক ফলাফলে দেখা যায়, গণতন্ত্রপন্থিরা পেয়েছে ২৭৮টি সিট এবং চীনপন্থিরা পেয়েছে মাত্র ৪২টি সিট। ভোটের দিন কেন্দ্রগুলোতে কোনো বিঘ্ন দেখা দিলে ভোট স্থগিত করা হবে বলে সতর্ক করেছিল কর্তৃপক্ষ। সব শঙ্কা উড়িয়ে রোববার কোনো ধরনের সহিংসা ছাড়াই শান্তিপূর্ণভাবে ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়েছে। নিবার্চনে ৪৫২টি সিটে ২৯ লাখ ভোটার ভোট দিয়েছেন। ভোট পড়েছে প্রায় ৭১ শতাংশ।

রোববার স্থানীয় সময় সকাল সাড়ে ৭টায় ভোটগ্রহণ শুরু হয়। সন্ধ্যার মধ্যে ২৫ লাখ মানুষ ভোট দেন, যা মোট নিবন্ধিত ভোটারের ৬০ শতাংশ। ২০১৫ সালের নির্বাচনে এ হার ছিল ৩৩ দশমিক ৯৬ শতাংশ। স্থানীয় পরিষদের এ নির্বাচনে চার শতাধিক কাউন্সিলর নির্বাচিত হওয়ার কথা রয়েছে।

স্থানীয় নির্বাচনে অপ্রত্যাশিত ভাল করেছে সরকার বিরোধী গণতন্ত্রপন্থি আন্দোলনকারীরা। সেখানে ১৮টি ডিস্ট্রিক্ট কাউন্সিলের নির্বাচন হয়েছে। স্থানীয় মিডিয়ার হিসাব অনুযায়ী এর মধ্যে ১৭টিতে নিয়ন্ত্রণ পেয়েছেন গণতন্ত্রপন্থি কাউন্সিলররা। কয়েক মাস ধরে চলা অস্থিরতা, প্রতিবাদ বিক্ষোভ ও সংঘর্ষের পর এই নির্বাচনকে দেখা হচ্ছে সরকারের সমর্থনের একটি পরীক্ষা হিসেবে। বেইজিংপন্থি একজন বিতর্কিত আইন প্রণেতা জুনিয়াস হো তার আসনে পরাজিত হয়েছেন। তিনি বলেছেন, স্বর্গ আর পৃথিবী ওলট-পালট হয়ে গেছে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...

Close
Back to top button
Close