সৌদিতে প্রবাসী শ্রমিকদের সর্বনিম্ন মজুরি ২৫০০ রিয়াল

saudi labourসৌদি আরবে প্রবাসীদের সর্বনিম্ন বেতন হচ্ছে ২৫০০ রিয়াল। আগামী বছর তা কার্যকর হবে। কোম্পানিগুলো যাতে শ্রমিকদের ঠকাতে না পারে সেজন্য তাদের বেতন দিতে হবে ব্যাংক একাউন্টের মাধ্যমে। এই লেনদেন ইলেক্ট্রনিক পদ্ধতিতে নজরদারি করবে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।
উল্লেখ্য, বাংলাদেশ সহ ভারত, পাকিস্তান ও এ অঞ্চলের অন্য দেশগুলো থেকে শ্রমিক হিসেবে কাজ করছেন বিপুল সংখ্যক প্রবাসী। সরকারের এমন সিদ্ধান্তে তারাও উপকার পাবেন বলে ধারণা করা হচ্ছে।
রিপোর্টে বলা হয়েছে, সেখানকার শ্রম মন্ত্রণালয় এ বিষয়ে কাজ করছে। তারা বেসরকারি খাতে নিয়োজিত সৌদি আরবের নাগরিকদের জন্য সর্বনিম্ন মজুরি ৫৩০০ রিয়াল ও প্রবাসীদের ক্ষেত্রে তা ২৫০০ রিয়াল করার কথা বিবেচনা করছে। এর আগে তৃতীয় ও চূড়ান্ত পর্বে শ্রমিকদের বেতন কাঠামো করে দেয়া হয়েছিল। তা শেষ হচ্ছে ২০১৫ সালে। ফলে নতুন করে বেতন কাঠামো চালু করবে সরকার। সর্বনিম্ন মজুরি নির্ধারণ সম্পর্কে কয়েকটি সূত্র বলেছেন, সৌদি আরবের নাগরিকদের বেসরকারি খাতে কাজে উৎসাহী করতে এমন পদক্ষেপ নেয়া হচ্ছে। এর মাধ্যমে ওই সব খাতে সৌদিকরণ প্রক্রিয়া সম্পন্ন করা যাবে। বেসরকারি প্রতিষ্ঠানে যে ভুয়া সৌদিকরণ আছে তা থেকে মুক্তি পাবে দেশ। ওই সূত্র বলেছে, শ্রমিকদের বেতন দিতে গড়িমসি করা হচ্ছে কিনা, বিলম্ব করা হচ্ছে কিনা, বা বেতন কম দেয়া হচ্ছে কিনা তা ধরা পড়বে ইলেক্ট্রনিক পদ্ধতিতে। সৌদি লেবার মার্কেট কমিটির চেয়ারম্যান মানসুর আল শেঠরির মতে, বর্তমানে বেসরকারি খাতগুলোতে নিয়োজিত আছেন ১৬ লাখ ৭০ হাজার সৌদি নাগরিক।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button