বিশ্বে প্রথম কৃত্রিম বুদ্ধিমত্তার ফতোয়া সেবা চালু

বিশ্বে প্রথমবারের মতো কৃত্রিম বুদ্ধিমত্তা (আর্টিফিশিয়াল ইন্টিলিজেন্স) ব্যবহার করে ইসলামিক ফতোয়া প্রদানে ‘ভার্চুয়াল ইফতা’ নামের একটি সেবা চালু করেছে সংযুক্ত আরব আমিরাতের দুবাই।
মঙ্গলবার দুবাইয়ের আমিরাতি টাওয়ারে কৃত্রিম বুদ্ধিমত্তার ‘ভার্চুয়াল ইফতা’ প্রযুক্তি উদ্বোধন করে দুবাইয়ের ইসলামিক অ্যাফেয়ার্স অ্যান্ড চ্যারিটেবল অ্যাক্টিভিটিস দফতর (আইএসিএডি)।
একজন ইসলামিক পন্ডিত বা মুফতীর পরিবর্তে, আর্টিফিশিয়াল ইন্টিলিজেন্স-চালিত এই ‘ভার্চুয়াল ইফতা’ ইন্টারনেট চ্যাটে প্রশ্নকারীদের ইসলামিক নানা বিষয়ে প্রশ্ন লাইভ গ্রহণ করবে এবং জবাবও দিবে।
ইসলামিক অ্যাফেয়ার্স অ্যান্ড চ্যারিটেবল অ্যাক্টিভিটিস দফতর (আইএসিএডি) এর প্রধান তারিক আল ইমাদি জানিয়েছেন এই মুহূর্তে এটি নামাজ সম্পর্কিত প্রায় ২০৫ টি প্রশ্নের উত্তর দিতে সক্ষম।
এই ভার্চুয়াল ইফতা প্রযুক্তি প্রদর্শনীর জন্য তিন দিনের অনুষ্টান আয়োজন করা হয়েছে দুবাইয়ের আমিরাতি টাওয়ারে। দর্শনার্থীরা এই প্রদর্শনীতে সরাসরি এর কার্যক্রম প্রত্যক্ষ করতে পারবে। এছাড়া দিনে দিনে ফতোয়া দেওয়ার প্রক্রিয়ায় কেমন করে বিবর্তন এসেছে, একটি ভিডিও’র মাধ্যমে তাও দেখতে পারবে। প্রথম পরীক্ষামূলক পর্যায়ে, আইএসিএডি ওয়েবসাইট, www.iacad.gov.ae -এর মাধ্যমে আরবি এবং ইংরেজিতে আর্টিফিশিয়াল ইন্টিলিজেন্স-চালিত এই পরিষেবা পাওয়া যাবে। তবে পরবর্তী ধাপে হোয়াটসঅ্যাপ অন্তর্ভুক্ত করা হবে। ফতোয়ার অংশ হিসেবে রোজা, পবিত্রতা এবং অজু করার মতো আরও বিষয় অন্তর্ভুক্ত করা হবে।
বর্তমানে যে কেউ, যেকোনও জায়গা থেকে, যে কোনও সময়ে আইএসিএডি ওয়েবসাইটের মাধ্যমে ভার্চুয়াল ইফতা ব্যবহার করতে পারবে। তবে খুব শিগগিরই আইএসিএডি স্মার্ট অ্যাপ অ্যাপল স্টোর ও গুগলের প্লে স্টোর থেকে বিনামূল্যে ডাউনলোড করা যাবে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...

Close
Back to top button
Close