ডায়ানার স্মৃতিবিজড়িত মসজিদে রাজদম্পতি

প্রিন্সেস ডায়ানার স্মৃতি বিজড়িত লাহোরের বাদশাহী মসজিদ পরিদর্শন করলেন ব্রিটেনের ডিউক অব কেমব্রিজ প্রিন্স উইলিয়াম ও তার স্ত্রী কেট মিডলটন। এই মসজিদে ২৮ বছর আগে এসেছিলেন প্রিন্স উইলিয়ামের মা ডায়ানা। পাকিস্তানে পাঁচ দিনের সফরের চতুর্থ দিন বৃহষ্পতিবার লাহোরের বাদশাহী মসজিদে যান এই রাজদম্পতি। পাকিস্তান সফরকালে প্রিন্সেস ডায়ানা যেমন সাজে বিভিন্ন জায়গা পরিদর্শন করেছিলেন, তেমন সাজেই ঘুরছেন তার পুত্রবধূ কেট মিডলটন।

আকাশচুম্বী টাওয়ারের জন্য পরিচিত ঐতিহাসিক বাদশাহী মসজিদ ঘুরে দেখার সময় ডাচেস অব ক্যামব্রিজ সালোয়ার-কামিজ ও হেডস্কার্ফ পরে এসেছিলেন। ১৯৯১ সালে পাকিস্তানের এই মসজিদটি পরিদর্শনকালে প্রিন্সেস ডায়ানা সালোয়ার-কামিজ ও মাথায় কালো রঙের স্কার্ফ পরেছিলেন। মসজিদ পরিদর্শনের আগে এদিন রাজদম্পতি এসওএস চিলড্রেনসে এতিমদের সাথে দেখা করেন। সেখানে শিশুদের জন্মদিনে শুভেচ্ছা জানানোর পাশাপাশি ভাঙাভাঙা উর্দুতেও কথা বলেন কেট মিডলটন। তিনি বলেন, চলতি বছরের শুরুতে আমি এই ঘটনা নিয়ে বলেছিলাম যে শিশুদের বেড়ে ওঠার জন্য একটি গ্রাম দরকার। আমি সত্যিকার অর্থে যা কল্পনা করেছিলাম, তার আদর্শ উপস্থাপন এখানে এসে দেখতে পেয়েছি। পরে জাতীয় ক্রিকেট একাডেমির ক্রিজে গিয়ে তারা সাবেক ও বর্তমান খেলোয়াড়দের আয়োজনে কিছুক্ষণ ক্রিকেট খেলেন। পাকিস্তানের বর্তমান বোলিং কোচ ওয়াকার ইউনুসও সেখানে উপস্থিতি ছিলেন। বাদশাহী মসজিদ পরিদর্শনের সময় স্ত্রীর পোশাকের সঙ্গে সামঞ্জস্য রেখে ডিউক অব কেমব্রিজ পরেছিলেন আকর্ষণীয় শেরওয়ানি। কেটের পোশাকের ডিজাইন করেন ভারতীয় ডিজাইনার মাহিন খান। তিনি উইলিয়ামকে একটি সাদা স্যুট ও নীল টাই উপহার দেন।

প্রিন্স উইলিয়াম ও কেট মিডলটন যেসব জায়গা পরিদর্শন করেছেন সবখানেই ছিল ডায়ানার ছাপ। তিন দশক আগে ইসলামাবাদ, লাহোর এবং চিত্রালের পার্বত্য এলাকা ঘুরে গিয়েছিলেন ডায়ানা। তার ছেলে ও ছেলের বউকে সেসব জায়গাতেই ঘুরেতে দেখা গেছে। প্রসঙ্গত, যুক্তরাজ্য ও পাকিস্তানের মধ্যকার সম্পর্ক ঐতিহাসিক। প্রিন্স উইলিয়ামের মা প্রিন্সেস ডায়ানা পাকিস্তানের বর্তমান প্রধানমন্ত্রী ইমরান খানের বন্ধু ছিলেন। শৈশবে ইমরানের সঙ্গে ক্রিকেটও খেলেছেন উইলিয়াম। নব্বইয়ের দশকে বেশ কয়েকবার পাকিস্তান সফর করেন প্রিন্সেস ডায়ানা। ইমরান ও তার তৎকালীন স্ত্রী জেমিমা গোল্ডস্মিথের আমন্ত্রণে লাহোরের ক্যানসার হাসপাতালও ঘুরে দেখেন ডায়ানা। এই সফরের কয়েক মাস পরেই ১৯৯৭ সালের ৩১ আগস্ট এক রহস্যজনক সড়ক দুর্ঘটনায় ব্রিটিশ প্রিন্সেস ডায়ানার মৃত্যু হয়।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...

Close
Back to top button
Close