স্কুলে হ্যারি পটার বই নিষিদ্ধ

ব্রিটিশ লেখিকা জে কে রাউলিং রচিত কাল্পনিক উপন্যাস হ্যারি পটার সিরিজের সাত খন্ডের সব বই নিষিদ্ধ করেছে মার্কিন যুক্তরাষ্ট্রের একটি স্কুল কর্তৃপক্ষ। ফলে স্কুলের লাইব্রেরি থেকে হ্যারি পটারের সিরিজের বই সরিয়ে ফেলা হয়েছে। হ্যারি পটার সিরিজের বইগুলো শিক্ষার্থীদের মনে ‘দুষ্ট আত্মা’র প্রভাব ফেলবে- এমন আশঙ্কায় টেনেসির ন্যাসভিলের ক্যাথলিক স্কুল কর্তৃপক্ষ বইগুলো লাইব্রেরি থেকে সরানোর সিদ্ধান্ত নিয়েছে।

রাওলিংয়ের অত্যন্ত জনপ্রিয় হ্যারি পটার সিরিজের এসব বই। রোমান ক্যাথলিক প্যারিস স্কুলের রেভারেন্ড ড্যান রিহিল বলেছেন, হ্যারি পটার সিরিজের বইগুলোতে ভালো-মন্দ উভয় ধরনের ম্যাজিকের কথা রয়েছে; যেগুলো সত্যি নয়, বরং ছলনা। তবে এসব বইয়ে যেসব অভিশাপ দেয়া হয়েছে, সেগুলো সত্যি। যে কারণে বইগুলো শিক্ষার্থীরা পড়লে তাদের মনে নেতিবাচক প্রভাব পড়তে পারে।

এর উপন্যাসের কাহিনী মূলত কালো-জাদুকর লর্ড ভলডেমর্ট, যে জাদু সাম্রাজ্যে প্রতিপত্তি লাভের উদ্দেশ্যে হ্যারির বাবা-মাকে হত্যা করেছিল ও তার চিরশত্রম্ন হ্যারি পটারকে কেন্দ্র করেই আবর্তিত। বই নিষিদ্ধ করার আগে স্কুল কর্তৃপক্ষ দেশ-বিদেশের অনেক পরামর্শকের সঙ্গে কথা বলেছে। তারাই হ্যারি পটার সিরিজের সব বই লাইব্রেরি থেকে সরানোর পরামর্শ দিয়েছেন।

প্রকাশিত হওয়ার পর থেকেই এই সিরিজের বইগুলো রচনার শৈল্পিক উৎকর্ষের জন্য সমালোচকদের কাছে প্রশংসিত হয়েছে এবং সারাবিশ্বের পাঠকমহলে তুমুল জনপ্রিয়তা ও ব্যবসায়িক সাফল্য অর্জন করেছে। হ্যারি পটার সিরিজের বইগুলোকে ভিত্তি করে আটটি চলচ্চিত্রও নির্মিত হয়েছে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button