তুরস্কে পৌঁছেছে রাশিয়ার এস-৪০০

তুরস্কের জাতীয় প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, দেশটিতে পৌঁছেছে রাশিয়ার এস-৪০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থার দ্বিতীয় চালান। মঙ্গলবার মন্ত্রণালয়টি টুইট বার্তায় এই তথ্য নিশ্চিত করেছে বলে জানিয়েছে তুরস্কের সংবাদ সংস্থা আনাদোলু এজেন্সি।

মন্ত্রণালয়টি জানায়, আঙ্কারার কাছাকাছি অবস্থিত মুরতেদ বিমান ঘাঁটিতে পৌঁছেছে এস-400 ক্ষেপণাস্ত্র ব্যবস্থার দ্বিতীয় চালান। এক মাস ধরে এই ডেলিভারি প্রক্রিয়া অব্যাহত থাকবে। এদিকে রাশিয়ার সংবাদ সংস্থা তাস দেশটির এনটিভি নিউজ চ্যানেলের বরাত দিয়ে তুরস্কে এস-৪০০ ক্ষেপণাস্ত্র ব্যবস্থার দ্বিতীয় চালান পাঠানোর বিষয়টি নিশ্চিত করেছে।

গত জুলাই মাসে এস-৪০০ ক্ষেপণাস্ত্র ব্যবস্থার প্রথম চালান গ্রহণ করে তুরস্ক। এই ডেলিভারি প্রক্রিয়া শেষ হয় ২৫ জুলাই। যুক্তরাষ্ট্রের কাছ থেকে অনেকদিন ধরে একটি বিমান প্রতিরক্ষা ব্যবস্থা কেনার চেষ্টা করে ব্যর্থ হয় তুরস্ক। শেষমেশ ২০১৭ সালের এপ্রিলে রুশ এস-৪০০ ক্ষেপণাস্ত্র ব্যবস্থা কিনতে চুক্তিবদ্ধ হয় দেশটি।

এদিকে যুক্তরাষ্ট্র তুরস্ককে দেশটির প্যাট্রিয়োট ক্ষেপণাস্ত্র কেনার আহ্বান জানায়। যুক্তরাষ্ট্রের মতে, রুশ ব্যবস্থা ন্যাটোর সঙ্গে সঙ্গতিপূর্ণ নয়। তুরস্কের জন্য এফ-৩৫ উন্মুক্ত করে দেয় যুক্তরাষ্ট্র। কিন্তু তুরস্ক জোর দিয়ে বলে, এস-৪০০ ন্যাটোর প্রতিরক্ষা ব্যবস্থাগুলোর সঙ্গে একীভূত এবং এই জোটের জন্য হুমকি হবে না। এক্ষেত্রে নিশ্চয়তা পাওয়ার জন্য যুক্তরাষ্ট্রকে একটি কমিশন গঠনের আহ্বান জানায় তুরস্ক। কিন্তু এতে সাড়া দেয়নি যুক্তরাষ্ট্র।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...

Close
Back to top button
Close