মসজিদের ইমাম খতীবদের মাধ্যমেই যৌতুক মুক্ত সমাজ গঠন সম্ভব : ইমাম সমিতি

বাংলাদেশ জাতীয় ইমাম সমিতি সিলেট জেলা ও মহানগর শাখার যৌথ উদ্যোগে রোববার সিলেট শহরস্থ হোটেল ভ্যালি গার্ডেনে যৌতুক ও নারীর প্রতি সহিংসতা প্রতিরোধে ইমামদের করণীয় শীর্ষক এক সেমিনার অনুষ্ঠিত হয়। মহানগর শাখার সভাপতি বিশিষ্ট সংগঠক ও আলিমে দ্বীন মাওলানা হাবীব আহমদ শিহাবের সভাপতিত্বে মহানগর সেক্রেটারী মাওলানা সিরাজুল ইসলাম ও জেলা শাখার জয়েন্ট সেক্রেটারী মাওলানা জালাল উদ্দিন ভূইয়ার যৌথ উপস্থাপনায় অনুষ্ঠিত সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন খন্দকার মালিক ফাউন্ডেশনের চেয়ারম্যান আব্দুল মোক্তাদীর-এর কোরআন তিলাওয়াত ও মাওলানা আবিদ হাসানের হামদ পাঠের মাধ্যমে সূচীত সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বিশিষ্ট প্রাবন্ধীক সংগঠক ইসলামী চিন্তাবিদ ও বাংলাদেশ জাতীয় ইমাম সমিতি সিলেট জেলা সেক্রেটারী মাওলানা মোহাম্মদ এহসান উদ্দিন। প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন বিশিষ্ট আলেমে দ্বীন শাহজালাল জামেয়া ইসলামিয়া কামিল মাদরাসার অধ্যক্ষ মাওলানা লুৎফুর রহমান হুমায়দী, বিশেষ মেহমান হিসেবে বক্তব্য রাখেন জামেয়া দারুল কোরআন মাদরাসার মুহাদ্দিস মাওলানা আতাউর রহমান, বায়তুল আমান জামে মসজিদের পেশ ইমাম ও খতীব মাওলানা আব্দুল মতীন ধনপুরী, সময় টিভির সিলেট ব্যুরো চীফ ইকরামুল কবীর, মহিলা ও শিশু বিষয়ক জেলা কমিটি মোঃ আল আমীন, বিশিষ্ট সমাজসেবী মাওলানা মুফতী ফয়জুল হক জালালাবাদী।
প্রবন্ধের উপর আলোচনায় অংশ গ্রহণ করেন বিশিষ্ট আইনজীবি এডভোকেট কুতুব উদ্দিন, বয়স্ক কোরআন শিক্ষা সিলেটের সহ-সভাপতি বিশিষ্ট সাংবাদিক কবির আহমদ, বিশিষ্ট আলীমে দ্বীন মাওলানা আব্দুস শুকুর, শুভেচ্ছা বক্তব্য রাখেন জেলা শাখার সিনিয়র সহ-সভাপতি মাওলানা আব্দুর মান্নান, মহানগর শাখার জয়েন্ট সেক্রেটারী মাওলানা আহমদ হোসাইন, হাজী কুদরত উল্লাহ জামে মসজিদের পেশ ইমাম ও খতীব মাওলানা জমির উদ্দিন, মাওলানা আহছারুল হক, হাজী আতাউর রহমান।
সেমিনারে বক্তারা বলেন, যৌতুকের নিষ্ঠুর ছোবল আজ সমাজের রন্ধ্রে রন্ধ্রে ঢুকে পড়েছে, মানুষকে নির্দয়ভাবে পরধন লাভের নেশায় নেশাগ্রস্থ করে তুলেছে। ফলে আজ বহু নারী নিষ্ঠুর নির্যাতনের শিকার হয়ে অকালে  মারা যাচ্ছে। বহু মেয়ে আত্মহত্যা করছে, স্বামী ও শশুর বাড়ীর লোকজনের নির্যাতন সহ্য করতে না পেরে আত্মহত্যার পথ বেছে নিচ্ছে, এহেন পরিস্থিতি মসজিদের ইমাম মুয়াজ্জিনদের এগিয়ে আসা সময়ের অনিবার্য দাবী। সেমিনার শেষে বাংলাদেশ জাতীয় ইমাম সমিতির কেন্দ্রীয় সভাপতি ঢাকা বিশ্ববিদ্যালয় মসজিদের পেশ ইমাম ও খতীব আলহাজ্ব মাওলানা খলিলুর রহমানের রূহের মাগফিরাত কামনা করে বিশেষ মোনাজাত অনুষ্ঠিত হয়।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button