তীব্র পানি সঙ্কটে বিশ্বের ১৭ দেশ

বিশ্বের মোট জনসংখ্যার এক-চতুর্থাংশ মানুষ তীব্র পানি সঙ্কটে ভুগছেন। যাদের বসবাস ভারত-পাকিস্তানসহ বিশ্বের ১৭টি দেশে। আটলাস সাগরের জলীয় বাষ্পের ঝুঁকি পর্যালোচনা করে পানির সঙ্কট, খরা ও বন্যার ঝুঁকি সংক্রান্ত বিষয়ে ওয়ার্ল্ড রিসোর্স ইনস্টিটিউটের (ডবিøউআরআই) এক প্রতিবেদনে এমন তথ্য ওঠে এসেছে।
ওয়াশিংটন ডিসিভিত্তিক বেসরকারি সংস্থা ডব্লিউ আর আই বলছে, কাতার, ইসরাইল, লেবানন, ইরান, জর্ডান, লিবিয়া, কুয়েত, সউদী আরব, ইরিত্রিয়া, সংযুক্ত আরব আমিরাত, সান মেরিনো, বাহরাইন, ভারত, পাকিস্তান, তুর্কমেনিস্তান, ওমান এবং বসনিয়ায় মারাত্মক পানি সঙ্কটে রয়েছে। ‘এসব দেশে কৃষি, শিল্প এবং পৌরসভাগুলোতে বছরে ভুগর্ভস্থ এবং ভূ-উপরিভাগের ৮০ শতাংশ পানি ব্যবহার করে। শুষ্ক মৌসুমে পানি সরবারহের চাহিদা বেড়ে যায় এবং জলবায়ু পরিবর্তনের কারণে এটা বেড়েই চলছে। এতে ভয়ানক পরিণতি হতে পারে। কেপ টাউন, সাও পাওলো এবং চেন্নাইয়ে সম্প্রতি এ ধরনের সমস্যা দেখা দিয়েছে।’
ডব্লিউ আর আই-এর সিইও অ্যান্ড্রু স্টিয়ার বলেন, ‘পানির সমস্যা সব থেকে বড় সমস্যা হলেও বিষয়টি নিয়ে কেউ কথা বলছেন না। খাদ্য নিরাপত্তাহীনতা, সংঘাত ও অভিবাসন এবং আর্থিক মন্দায়ও এর প্রভাব রয়েছে।’ পানির সঙ্কটে থাকা বিশ্বের ১৭টি দেশের মধ্যে সব থেকে বেশি সমস্যায় রয়েছে মধ্যপ্রাচ্য এবং উত্তর আফ্রিকার ১২টি দেশ। আর এর পরেই ১৩তম অবস্থানে রয়েছে ভারত। যেখানে পানির সমস্যায় থাকা অন্য ১৬টি দেশের চেয়ে ভারতের জনসংখ্যা তিন গুণ বেশি। পানি নিয়ে সঙ্কটে রয়েছে এমন তালিকায় যুক্তরাষ্ট্রের অবস্থান ৭১তম। সংযুক্ত আরব আমিরাতের মত যুক্তরাষ্ট্রের নিউ মেক্সিকো রাজ্যে পানির সমস্যা রয়েছে। এছাড়া যেসব দেশে পানির সমস্যা কম রয়েছে এমন দেশের ছোট অঞ্চলেও ভয়ানকভাবে এ সমস্যা হতে পারে বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...

Close
Back to top button
Close