সৌদি আরবের ইতিহাসে এবারই প্রথম

মিনায় হজ পালনকারীদের জন্য বহুতল তাঁবু নির্মাণ

পবিত্র হজ-২০১৯ উপলক্ষে সৌদি আরবের ইতিহাসে এবারই প্রথম মিনায় হজ পালনকারীদের আরামদায়ক অবস্থানের সুবিধার্থে বহুতল তাঁবু নির্মাণ করেছে দেশটির হজ কর্তৃপক্ষ। বহুতল তাঁবু নির্মাণ সংস্থার প্রতিষ্ঠাতা চেয়ারম্যান আব্বাস কাতানি জানান, ‘বহুতল তাঁবু নির্মাণের ফলে মিনার সংকীর্ণ এলাকায় অধিক হজ পালনকারী অবস্থান ও বিচরণ সহজ হবে। প্রচণ্ড ভিড় ও কষ্ট কমে যাবে।
সৌদি সরকার ও হজকর্তৃপক্ষ কর্তৃক গৃহীত হজের সেবার মান বৃদ্ধিতে এটিও একটি পদক্ষেপ। আল্লাহর মেহমানদের উন্নতি সেবা নিশ্চিতে গৃহীত ভিশন ২০৩০-এর আরেকটি লক্ষ্যমাত্রা সফলভাবে অর্জিত হতে যাচ্ছে বলেও জানান তিনি।
আব্বাস কাতানি আরো জানান, ‘বহুতল তাঁবু নির্মাণ প্রকল্পটি মক্কা উন্নয়ন প্রকল্পেরই একটি অংশ। যা নির্মাণে সৌদি আরবের হজ ও ওমরা মন্ত্রণালয় সার্বিক সমর্থন ও সহযোগিতা প্রদান করেছে।’
বহুতল তাঁবু নির্মাণে ব্যবহার করা হয়েছে উন্নত অবকাঠামো নির্মাণ সামগ্রী এবং উন্নত প্রযুক্তির সহায়তাও গ্রহণ করা হয়েছে। যাতে মানুষ সহজে সুন্দরভাবে মিনায় অবস্থান এবং হজের রোকনগুলো সাবলিলভাবে সম্পাদন করতে পারে।
উল্লেখ্য, যে কোনো দুর্যোগ তথা অগ্নিকাণ্ড প্রতিরোধ ব্যবস্থাসহ নানান প্রতিকুলতায় সহজে তা থেকে বের হওয়া এবং তাঁবুগুলো উন্মুক্ত করার আধুনিক ব্যবস্থাও রাখা হয়েছে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button