রমজানের বিশেষ অফারে শুকরের মাংস !

Supershopযুক্তরাজ্যে মুসলিমদের অবমাননা করে রমজানের প্রচারণামূলক স্টিকার লাগিয়ে শুকরের মাংসজাত পণ্য বিক্রি করার অভিযোগ উঠেছে।
রমজানের প্রচারণামূলক স্টিকারে শুকরের মাংসজাত পন্য বিক্রির কারণে ব্যাপক সমালোচনার মূখে পড়েছে যুক্তরাজ্যের সুপারসপ মরিসন্স ও টেসকো । এ নিয়ে দ্বিতীয়বারের মতো সুপারমার্কেটগুলোতে এমন অসমীচীন ঘটনা ঘটল।
রমজানের প্রচারণামূলক স্টিকারে শুকরের মাংসজাত পণ্য দেখে মুসলিম ক্রেতারা হতবাক ও হতাশ।
ইসলামে শুকরের মাংস খাওয়া হারাম তথা নিষিদ্ধ। লন্ডনে যে সময় মুসলিমরা পবিত্র রমজানের রোজা পালন করছে ঠিক সে সময় সারা দেশে বেশ কয়েকটা সুপারসপে এমন অন্যায় কাজ চলছে বলে অভিযোগ করেছে ক্রেতারা।
শোয়েব খান নামে একজন মুসলিম ক্রেতা শুকরের মাংস ও শুকরের মাংসজাত অন্যান্য পণ্য রাখা একটি ফ্রিজারের গায়ে এমন একটি স্টিকার সনাক্ত করেন।
৩২ বছর বয়সী এই ক্রেতা, যিনি বর্তমানে রোজা পালন করছেন, বলেন, আমি মনে করি না যে এটা অপরাধ তবে এটা হতাশাজনক। এ ধরণের কাজের ব্যাপারে তাদের সতর্ক হওয়া উচিৎ।
আরেকজন ক্রেতা একই ধরণের লেবেল সনাক্ত করেন লন্ডনের বেডফোর্ডে যেখানে শুকরের মাংসজাত হ্যাম ও চীজ সায়াবাতাস নামের খাবারের বিজ্ঞাপন ছিল।
মরিসন্স আত্মপক্ষ সমর্থন করে বলেছে যে, স্টিকার সরিয়ে ফেলা হয়েছে।
একজন ক্রেতার এক টুইট বার্তার উত্তরে মরিসন্স টুইট করে বলেছে, এজন্য আমরা খুব দুঃখিত। আমরা বিষয়টার তদন্ত করে দেখছি।
অপর এক টুইটে মরিসন্স বলেছে, আমরা নিশ্চিত করে বলতে পারি যে এই সপ্তাহে কোনো শুকরের মাংসজাত পণ্যের কাছে রমজানের প্রচাররণামূলক স্টিকার ছিল না।
রমজানের শুভেচ্ছা জানিয়ে স্টিকারের নিচে ধোয়া ওঠা শুকরের মাংসের প্রিঙ্গলস রাখার অভিযোগে সুপারসপ টেসকো লজ্জাবত মস্তকে ক্ষমা চাওয়ার কয়েকদিন পরই মরিসন্স এই ভুল করে বসল।
লন্ডনের লিভারপুলে মরিসন্সের একটি শাখায় একই ধরণের ভুলকে ইচ্ছাকৃত বলে বলে বর্ণনা করা হয়েছে।
খুচরা বিক্রেতারা এই সপ্তাহে জানিয়েছে যে যুক্তরাজ্যের দোকানগুলোতে মাংস, চালডাল ও ফলমুল বিক্রির ক্ষেত্রে ক্রিসমাস ও ইস্টার সানডে’র পরই মুসলিমদের ধর্মীয় উৎসব ঈদুল ফিতর তৃতীয় অবস্থানে রয়েছে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button