ইতিহাস সৃষ্টি করলেন ট্রাম্প

ইতিহাস সৃষ্টি করলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। প্রথম ক্ষমতাসীন মার্কিন প্রেসিডেন্ট হিসেবে উত্তর কোরিয়ায় প্রবেশ করে ইতিহাস সৃষ্টি করলেন তিনি। আজ (রবিবার) উত্তর ও দক্ষিণ কোরিয়া সীমান্ত মধ্যবর্তী একটি বেসামরিক স্থানে কিমের সঙ্গে দেখা করতে গিয়ে সীমান্ত রেখা অতিক্রম করে উত্তর কোরিয়ায় পা রাখেন মার্কিন এ প্রেসিডেন্ট।

বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, ট্রাম্প কিমকে বলেছেন যে সীমান্ত অতিক্রম করে উত্তর কোরিয়ায় তিনি পা রাখতে চান। এর জবাবে কিম বলেন, ট্রাম্প তা করলে তিনি সম্মানিত বোধ করবেন। এরপরই ট্রাম্প উত্তর কোরিয়ায় পা রাখেন। এরপর ট্রাম্পের সঙ্গে কিম সীমান্ত অতিক্রম করে দক্ষিণ কোরিয়ায় প্রবেশ করে প্রেসিডেন্ট মুন জায়ে ইনকে শুভেচ্ছা জানান।

খবরে বলা হয়েছে, ইতিমধ্যে দুই নেতা কুশল বিনিময় করে হাত মিলিয়েছেন। কিম এ সাক্ষাতকে উল্লেখযোগ্য বলে আখ্যায়িত করেছেন। কিম বলেন, এমন এক জায়গায় ট্রাম্পের সঙ্গে দেখা হবে তিনি কখনো তা ভাবেননি। দুই নেতার মধ্যে অন্তত ১ ঘন্টার মত আলোচনা হয়। আহ্বানে সাড়া দিয়ে সাক্ষাৎ করার জন্য কিমকে ধন্যবাদ জানান ট্রাম্প। এর আগে জি-২০ সম্মেলনে সাংবাদিকদের ট্রাম্প বলেন, কিমকে তিনি আরো একটি সুযোগ দেয়ার সিদ্ধান্ত নিয়েছেন।

এরপর এক টুইট বার্তায় ট্রাম্প লিখেন, ‘চীনের প্রেসিডেন্ট শি জিনপিংসহ আরো বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ বৈঠকের পর আমি জাপান থেকে প্রেসিডেন্ট মুনের সঙ্গে দক্ষিণ কোরিয়া যাচ্ছি। টুইটে ট্রাম্প আরো বলেন, ‘কিম যদি এটা দেখে থাকেন তাহলে সীমান্তে আমি তার সঙ্গে দেখা করতে চাই, করমর্দন করে হ্যালো বলতে চাই!’

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button