পদত্যাগ করছেন জাবি ভিসি

দীর্ঘ দিনের শিক্ষক আন্দোলনের মুখে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক আনোয়ার হোসেন পদত্যাগ করবেন বলে ঘোষণা দিয়েছেন। প্রধানমন্ত্রীর নির্দেশেই তিনি এমন সিদ্ধান্ত নিয়েছেন বলে সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে। আগামীকাল কিংবা পরশু অধ্যাপক আনোয়ার হোসেনের পক্ষ থেকে রাষ্ট্রপতির কাছে পদত্যাগপত্র জমা দেয়া হতে পারে।
প্রায় এক বছরের শিক্ষক আন্দোলনের মুখে তিনি ক্যাম্পাস থেকে বিতাড়িত হন। সর্বশেষ গত ১৬ ডিসেম্বরের বিজয় দিবসে বিশ্ববিদ্যালয়ে আসলে তাকে শিক্ষকরা জোর করে আবারও ক্যাম্পাস ছাড়া করে।
শিক্ষকদের পক্ষ থেকে তার বিরুদ্ধে নানা অনিয়ম ও একরোখা সিদ্ধান্ত গ্রহণের অভিযোগ আনা হয়েছে। একাডেমিক দায়িত্ব পাশ কাটিয়ে রাজনীতিবিদ হবার বাসনা, ছাত্র কোন্দলে উস্কানি, হিন্দু শিক্ষার্থীকে মনগড়া জামায়াত-শিবির বলা, প্রতিশ্রুতি অস্বীকার, মিথ্যাচার, জনমত উপেক্ষাই তার বিরুদ্ধে আন্দোলন দানা বাঁধতে শুরু করে। তার পদত্যাগ আন্দোলনে নেতৃত্ব দিয়ে আসছিল ‘বঙ্গবন্ধুর আদর্শ ও মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী প্রগতিশীল শিক্ষক সমাজ’। তার অনিয়মের বিরুদ্ধে একাত্মতা প্রকাশ করে আন্দোলনে যোগ দেয় বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ও জাতীয়তাবাদী শিক্ষক ফোরাম।
অমুক্তিযোদ্ধা সন্তানকে মুক্তিযোদ্ধা সন্তান কোটায় ভর্তি, ছাত্রলীগ নেতা কর্তৃক শিক্ষক লাঞ্ছনার লঘুবিচার, বিশ্ববিদ্যালয়ের ভাবমূর্তি ক্ষুন্ন ও সম্পদের অপব্যয়সহ ১২টি সুনির্দিষ্ট অভিযোগের প্রেক্ষাপটে আন্দোলনরত শিক্ষক ফোরাম পদত্যাগের একদফা দাবিতে তাকে তার কার্যালয়ে অবরুদ্ধ করে রাখেন। বিশ্ববিদ্যালয়ের মোট ৬০০ জন শিক্ষকের ৩৭০ জন তার পদত্যাগের দাবিতে প্রেস বিজ্ঞপ্তিও প্রদান করে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button