সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যে উদযাপিত হচ্ছে ঈদ

Eidসৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের দেশগুলোতে উদযাপিত হচ্ছে ঈদুল আজহা। ত্যাগের মহিমা ও পশু কুরবানির মাধ্যমে আল্লাহর নৈকট্য লাভের নিমিত্তে যথাযোগ্য মর্যাদা এবং ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে পালিত হচ্ছে মুসলমানদের সবচেয়ে বড় ধর্মীয় এই উৎসব।
শনিবার ফজরের নামাজ আদায়ের পর পরই দল বেঁধে ঈদের জামায়াতে অংশ নিতে ঈদগাহ ময়দানের উদ্দেশে রওনা হন ধর্মপ্রাণ মুসলমানরা। রিয়াদে প্রধান ঈদের জামাত ধীরার জাতীয় মসজিদে স্থানীয় সময় সকাল ৬টায় অনুষ্ঠিত হয়। এতে ইমামতি করেন গ্র্যান্ড মুফতির ছেলে আব্দুল্লাহ বিন আব্দুল আজিজ আল শেইখ।
মক্কার কাবা শরীফ, মদিনার মসজিদে নব্বী ছাড়া বিভিন্ন অঞ্চলের অসংখ্য মসজিদে ঈদের জামাত অনুষ্ঠিত হয়। জাতীয় মসজিদের ভেতরে প্রথম সারিতে ঈদের নামাজ আদায় করেন সৌদি আরবের বেশ কয়েকজন আমির এবং শেখরা।
নামাজ শেষে চিরাচরিত নিয়ম অনুযায়ী একে অপরের সঙ্গে কোলাকুলি করে ঈদের শুভেচ্ছা বিনিময় করেন।
এর আগে শুক্রবার থেকেই শুরু হয় পবিত্র হজব্রত পালন। শুক্রবারস থেকে শুরু হওয়ায় এবারের হজ পেয়েছে হজে আকবর এর মর্যাদা।
শুক্রবার মুসলমানদের বৃহত্তম ধর্মীয় জমায়েত পবিত্র হজে বাংলাদেশসহ বিশ্বের ১৬৩টি দেশ থেকে আগত ২০ লাখ মানুষ ‘লাব্বাইক আল্লাহুম্মা লাব্বাইক’-‘হে আল্লাহ, তোমার ডাকে আমি হাজির’ ধ্বনিতে মুখরিত হয় সৌদি আরবের আরাফাত ময়দান। মহান আল্লাহর কাছে ইসলামের পঞ্চস্তম্ভের অন্যতম হজ পালন করতে আসা মানুষদের সমবেত কণ্ঠের এই আকুল আনুগত্যের ধ্বনি ছড়িয়ে পড়েছে সারা বিশ্বের প্রতিটি মুসলমানের হৃদয়ে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button