চাঁদ দেখা গেছে, সৌদি আরবে ঈদ মঙ্গলবার

এক মাস রোজা থাকার পর মঙ্গলবার ঈদুল ফিতর উদযাপন করবেন ইউরোপ, আমেরিকা ও সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের মুসলিমরা। সরকারি ঘোষণা উদ্ধৃত করে খালিজ টাইমস জানিয়েছে, সংযুক্ত আরব আমিরাতে সোমবার সন্ধ্যায় শাওয়ালের চাঁদ দেখা গেছে, ফলে মঙ্গলবার ঈদুল ফিতর উদযাপন হবে।
আমিরাতের চাঁদ দেখার খবর পাওয়ার এক ঘণ্টার মধ্যে সৌদি গেজেটও সে দেশে চাঁদ দেখার সরকারি ঘোষণার কথা জানায়। সৌদি আরবে এবার রমজান মাস ২৯ দিনে শেষ হয়েছে। মঙ্গলবার ইন্দোনেশিয়ায়ও ঈদ উদযাপন হচ্ছে বলে জানিয়েছে তারা।
মধ্যপ্রাচ্যের সাথে মিল রেখে ব্রিটেনও মঙ্গলবার ঈদুল ফিতর উদযাপিত হবে।
এদিকে, পুরো ব্রিটেনজুড়ে ইতিমধ্যে পবিত্র ঈদুল ফিতরের জামাতের সময়সূচি ঘোষণা করা হয়েছে। তাছাড়া, পূর্ব লন্ডনের মসজিদ ও কালচারাল সেন্টার সমুহ একাধিক জামাত অনুষ্ঠানের সিদ্ধান্ত নিয়ে সময়সূচী ঘোষণা করেছে।
চাঁদ দেখা সাপেক্ষে সাধারণত সৌদি আরবের একদিন পরই বাংলাদেশে ঈদ উদযাপন হয়।
মঙ্গলবার সন্ধ্যায় চাঁদ দেখা গেলে বাংলাদেশে বুধবার ঈদ হবে। সন্ধ্যায় জাতীয় চাঁদ দেখা কমিটির সভা হবে ইসলামিক ফাউন্ডেশনের বায়তুল মোকাররম সভাকক্ষে।
বাংলাদেশের আকাশে কোথাও শাওয়াল মাসের চাঁদ দেখা গেলে ৯৫৫৯৪৯৩, ৯৫৫৯৬৪৩, ৯৫৫৫৯৪৭, ৯৫৫৬৪০৭ ও ৯৫৫৮৩৩৭ টেলিফোন এবং ৯৫৬৩৩৯৭ ও ৯৫৫৫৯৫১ নম্বরে ফ্যাক্স করে জানানোর অনুরোধ করা হয়েছে।
হিজরি বর্ষের রমজান পবিত্র মাস হিসেবে গণ্য করে থাকেন বিশ্বের মুসলিম সম্প্রদায়। মাসজুড়ে রোজা রাখার পর উদযাপন করেন ঈদুল ফিতর।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...

Close
Close