পথে গাড়ি থামিয়ে আরবদের ইফতার আতিথেয়তা

মহাগ্রন্থ আল-কোরআন নাযিলের মাস রমজান। মর্যাদা, গুরুত্ব ও ফজিলতের দিক দিয়ে প্রত্যেক ধর্মপ্রাণ মুসলমানের জন্য মাহে রমজান এক নেয়ামত। আর মহিমান্বিত এই মাসে সিয়াম সাধনারত সংযমী মানুষদের প্রতি আরবদের যে কী অপার শ্রদ্ধাবোধ, তাদের ইফতার আতিথেয়তার গুণ সম্পর্কে চোখে না দেখলে বুঝা যাবে না।
বিশেষ করে ইফতারের সময় একজন অন্যজনকে প্রাধান্য দেয়া কিংবা ইফতারে শরিক করানো দেখলে মনে হবে যেন হাজার বছর ধরে বংশ পরম্পরায় ধারণ করা ইফতার আতিথেয়তার গুণটি আরবরা এখনো ধরে রাখার নিরলস প্রচেষ্টা চালিয়ে যাচ্ছেন পুরোদমে। প্রতি রমজানের মতো এবারও আরব আমিরাতে সরকারি ও বেসরকারিভাবে পাড়া-মহল্লায় কিংবা বড় বড় মসজিদের পাশে তাঁবু টাঙিয়ে বিশাল প্যান্ডেল বানিয়ে ইফতার আয়োজন করা হয়েছে।
পাশাপাশি আরবদেরকে রাস্তায় রাস্তায় গাড়ি থামিয়েও নামিদামি হরেক রকম ইফতারের প্যাকেট বিতরণ করতে দেখা যায়। এ যেন আল্লাহর নৈকট্য লাভে সিয়াম সাধনায় লিপ্ত সংযমী মানুষদের প্রতি আরবদের অপার শ্রদ্ধাবোধের বহিঃপ্রকাশ। এ ছাড়া মহিমান্বিত এই মাসে আরবরা অকৃপণভাবে দু’হাত ভরে দান-সদকা করে থাকেন। আল্লাহর পথে দানের এ প্রতিযোগিতা যেন ভোগ নয় ত্যাগেই সুখ তার বাস্তব অনুশীলন।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...

Close
Close