সউদীতে নতুন ‘গ্রিনকার্ড রেসিডেন্সি’র অনুমোদন

সউদীর শুরা কাউন্সিল দক্ষ প্রবাসী, উদ্যোক্তা এবং বিনিয়োগকারীদের জন্য বুধবার গ্রিনকার্ডের মতো একটি বিশেষ রেসিডেন্সি পারমিটের (ইকামা) অনুমোদন দিয়েছে। নতুন এই ইকামাটি ‘প্রিভিলেজড ইকামা’ (রেসিডেন্স পারমিট) হিসেবে গণ্য হবে।
সউদীর আল আরাবিয়া পত্রিকার এক প্রতিবেদনে বলা হয়েছে, প্রবাসীরা নতুন এই আইন অনুযায়ী নতুন আবাসন পরিকল্পনার সুযোগ-সুবিধা পাবেন। তাদের এজন্য নিয়োগকর্তার অনুমতি লাগবে না।
প্রিভিলেজড ইকামা অনুযায়ী, এই রেসিডেন্সি পারমিট দক্ষ প্রবাসীদের জন্য প্রযোজ্য হবে। তারা শ্রমিক নিয়োগের সুবিধাসহ পরিবহন, নিজস্ব সম্পত্তি এবং কপিলের অনুমতি ছাড়াই সউদীতে যাওয়া আসার সুবিধা ভোগ করতে পারবেন।
এই কার্ডধারী ব্যক্তি যেনো তার স্বজনদের জন্য ভ্রমণ ভিসা ইস্যু করতে পারেন, সেজন্য এই রেসিডেন্সি পারমিটে পারিবারিক অবস্থাও অন্তর্ভুক্ত থাকবে।
জানা গেছে, দুটি ভিন্ন পদ্ধতিতে রেসিডেন্সি পারমিটটি পরিচালিত হবে। একটি হচ্ছে নবায়নযোগ্য, অন্যটি অনবায়নযোগ্য। একটিকে একবারে দেওয়া হবে যা আর নবায়ন করতে হবে না এবং অন্য পদ্ধতি হচ্ছে প্রতি বছর এটি নবায়ন করতে হবে। তবে এটি পারমিট পেতে হলে প্রবাসীদের একটি ভালো ক্রেডিট,বৈধ পাসপোর্ট, স্বাস্থ্য প্রতিবেদন, রিপোর্ট এবং পুলিশ ক্লিয়ারেন্সের প্রয়োজন হবে। শুরা কাউন্সিলের ৭৬ সদস্য এই নতুন আইনে অনুমোদন দিয়েছে। এর বিপরীতে আইনের বিরোধিতা করেছেন ৫৫ সদস্য।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...

Close
Close