মার্কিন সেনাদের যুদ্ধাপরাধ তদন্ত করবে না আইসিসি

আফগানিস্তানে মার্কিন সেনাদের করা যুদ্ধাপরাধের তদন্ত দাবি করে আন্তর্জাতিক অপরাধ আদালতে (আইসিসি) করা আবেদন নাকচ করে দিয়েছে সংস্থাটি। আইসিসিরই কৌঁসুলি ফাতোও বেনসৌদা ওই আবেদন করেছিলেন। তদন্তের ক্ষেত্রে দেশটিতে চলমান অস্থিতিশীল পরিস্থিতি এবং স্থানীয় তদন্তকারীদের অসহযোগিতাকে দায়ী করেছে আইসিসি।

প্রতিবেদনে বলা হয়, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প আইসিসির এই রায়কে ‘গুরুত্বপূর্ণ আন্তর্জাতিক বিজয়’ হিসেবে আখ্যা দিয়েছেন। তবে মানবাধিকার সংস্থা হিউম্যান রাইটস ওয়াচ এই রায়ের সমালোচনা করেছে। প্রসঙ্গত, মার্কিন সেনাদের যুদ্ধাপরাধ তদন্তের আবেদন করায় গত সপ্তাহে ফাতোও বেনসৌদার ভিসা বাতিল করে ট্রাম্প প্রশাসন। তার এক সপ্তাহ পর এই রায় ঘোষণা করা হলো।

খবরে বলা হয়েছে, আফগানিস্তানে মার্কিন সেনারা যুদ্ধাপরাধ করছে- এমন অভিযোগ তদন্ত করার জন্য আবেদন করেছিলেন বেনসৌদা। তার ভিসা বাতিল হওয়ার পর ধারণা করা হয় যে, তার ওই আবেদনের জবাবে যুক্তরাষ্ট্র তার ভিসা বাতিল করেছে। সর্বসম্মতভাবে নেওয়া সিদ্ধান্তের ব্যাখ্যায় আইসিসির বিচার পূর্ববর্তী আদালতের তিন বিচারক বলেন, এ ধরনের তদন্ত ন্যায়বিচারের স্বার্থ রক্ষা করবে না।

এদিকে, ট্রাম্প বলেছেন, এই রায়ের ফলে শুধু এই দেশপ্রেমিকদেরই নয়, আইনের শাসনেরও বিজয় হয়েছে। অন্যদিকে, মানবাধিকার সংস্থা অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল বলেছে, আফগানিস্তানে যুদ্ধাপরাধ তদন্তে অস্বীকৃতি জানানোর সিদ্ধান্ত ভুক্তভোগীদের পরিত্যাগ করার অত্যন্ত বেদনাদায়ক নজির, যা আদালতের গ্রহণযোগ্যতাকে আরও প্রশ্নবিদ্ধ করবে। অ্যামনেস্টির বিরাজ পাটনায়ক বলেছেন, এই সিদ্ধান্তকে ‘ওয়াশিংটনের হুমকির সামনে কাপুরুষচিত আত্মসমর্পণ’ হিসেবে দেখা হতে পারে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...

Close
Close