সরকারি চাকরিজীবীদের পে-স্কেল প্রতিবেদন জমা

সর্বোচ্চ বেতন ৭৫,০০০ সর্বনিম্ন ৮,২৫০ টাকা

Bangladesh Govসরকারি চাকরিজীবীদের জন্য নতুন বেতন কাঠামো বাস্তবায়নে ‘পে অ্যান্ড সার্ভিসেস কমিশন’-এর সুপারিশের বিষয়ে গঠিত সচিব কমিটি তাদের প্রতিবেদন জমা দিয়েছে। সচিবালয়ে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের দফতরে বুধবার সকালে এ প্রতিবেদন জমা দেন মন্ত্রিপরিষদ বিভাগের সচিব মোহাম্মদ মোশাররাফ হোসাইন ভূইঞাঁ।
সচিব কমিটির প্রতিবেদনে প্রথম গ্রেডে সর্বোচ্চ বেতন ৭৫ হাজার টাকা সুপারিশ করা হয়েছে। আর সর্বনিম্ন ২০তম গ্রেডে ৮,২৫০ টাকা সুপারিশ করা হয়েছে। এ ব্যাপারে অর্থমন্ত্রী সাংবাদিকদের এ তথ্য জানিয়ে বলেন, আগের মতো সরকারী গ্রেডের সংখ্যা ২০টিই থাকবে।
এক প্রশ্নের জবাবে তিনি বলেন, সরকারী চাকুরেদের বিদ্যমান টাইমস্কেল এ সিলেকশন গ্রেড থাকবে না। এই রিপোর্টটি জুলাই-আগস্টের দিকে ক্যাবিনেটে অনুমোদনের জন্য দেয়া হবে। সেখানে আরও কিছু সংযোজন বিয়োজন হবে। যখনই ক্যাবিনেটে উপস্থাপিত হোক না কেন, এর বাস্তবায়ন হবে পহেলা জুলাই থেকে।
সচিব কমিটির প্রতিবেদন জমা দেওয়া নিয়ে গত এক সপ্তাহ ধরেই সচিবালয়ে কানাঘুষা চলছিল। আগামী ১৫ মের মধ্যে এ প্রতিবেদন জমা দেওয়ার কথা ছিল। অর্থমন্ত্রী নিজেও একাধিকবার সাংবাদিকদের জানিয়েছিলেন, দুয়েক দিনের মধ্যেই সচিব কমিটির প্রতিবেদন তাঁর কাছে পৌঁছবে। অবশেষে সব প্রতীক্ষার অবসান হলো। কমিটি গঠনের প্রায় সাড়ে চার মাস পর প্রতিবেদন জমা দেওয়া হলো।
বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. মোহাম্মদ ফরাসউদ্দিনের নেতৃত্বে গঠিত ‘পে অ্যান্ড সার্ভিসেস কমিশন’ গত ২১ ডিসেম্বর অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের কাছে তাদের প্রতিবেদন জমা দেয়। কমিশনের প্রতিবেদনে প্রদত্ত সুপারিশগুলো পর্যালোচনার জন্য মন্ত্রিপরিষদ বিভাগের সচিব মোহাম্মদ মোশাররফ হোসেন ভূইঞাঁকে প্রধান করে ৩১ ডিসেম্বর গঠন করা হয় সচিব কমিটি।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button