নিউজিল্যান্ডের মসজিদে হামলা: ৪ বাংলাদেশিসহ নিহতের সংখ্যা বেড়ে ৫০

নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে সন্ত্রাসী হামলায় নিহতের সংখ্যা ৫০ জন বলে জানিয়েছে দেশটির পুলিশ। রবিবার আরও একজন বেড়েছে বলে নিশ্চিত করেছে পুলিশ। এদিকে নৃশংস ওই হামলার ধাক্কা এখনও কাটিয়ে উঠতে পারছে না দ্বীপরাষ্ট্রটি। নিউজিল্যান্ডের পুলিশ কমিশনার মাইক বুশ জানান, ৫০ তম লাশটি আল-নুর মসজিদ থেকেই উদ্ধার করা হয়েছে। তবে এ ব্যাপারে বিস্তারিত তথ্য জানানো হয়নি। লাশটির পরিচয়ও প্রকাশ করেন নি তিনি।

এদিকে, হামলায় আহতের সংখ্যাও বেড়ে ৫০ জনে উন্নীত হয়েছে বলে জানিয়েছে নিউজিল্যান্ডের স্বাস্থ্য বিভাগ। এদের মধ্যে ৩৪ জন হাসপাতালে ভর্তি রয়েছেন। ১২ জনের অবস্থা আশঙ্কাজনক। আহতদের মধ্যে সংকটজনক অবস্থায় রয়েছে ‍চার বছর বয়সী আলিন আলসাতি। তাকে অকল্যান্ডের স্টারশিপ হাসপাতালে ভর্তি করা হয়েছে।

পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম জানান, নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে মসজিদে হামলার ঘটনায় চার বাংলাদেশি নিহত হয়েছেন। এ সংখ্যা আরো বাড়তে পারে বলে আশঙ্কা প্রকাশ করছেন তিনি। রবিবার সংবাদ সংস্থা ইউএনবিকে এ তথ্য জানান পররাষ্ট্র প্রতিমন্ত্রী।

তিনি বলেন, হামলায় দুই বাংলাদেশি নিহত হওয়ার খবর নিশ্চিত করেছে নিউজিল্যান্ড কর্তৃপক্ষ। এ ছাড়া স্থানীয়দের কাছ থেকে পাওয়া তথ্য অনুযায়ী আরও দুই বাংলাদেশির নিহত হওয়ার বিষয়টি জানা গেছে। এ পর্যন্ত শনাক্ত হওয়া নিহত দুই বাংলাদেশি হলেন- বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের সাবেক অধ্যাপক ড. আবদুস সামাদ ও সিলেটের হোসনে আরা আহমেদ।

এদিকে নিউজিল্যান্ডের এক কর্মকর্তা জানান, নারায়ণগঞ্জের মো. ওমর ফারুক ও চাঁদপুরের মোজাম্মেল হক এখনো নিখোঁজ রয়েছেন। এছাড়া নরসিংদীর জাকারিয়া ভুঁইয়াও নিখোঁজ রয়েছেন।

শাহরিয়ার আলম জানান, নিউজিল্যান্ডে বাংলাদেশের অনারারি কনসাল শফিকুর রহমানের মোবাইলে (+৬৪ ২১০২৪ ৬৫৮১৯) যোগাযোগ করতে পারেন স্বজনরা। এ ছাড়া আর (+৬১ ৪২৪ ৪৭২৫৪৪ এবং +৬১ ৪৫০১৭৩০৩৫) এই দুটি জরুরি নম্বরেও যোগাযোগ করা যাবে।

প্রতিমন্ত্রী জানান, নিউজিল্যান্ড সরকার বাংলাদেশকে জানিয়েছে, দেশটিতে নিহত বাংলাদেশিদের লাশ নিজ বাড়িতে ফিরিয়ে নেওয়ার জন্য একজন করে স্বজনকে বাংলাদেশ থেকে নিয়ে যাবে।

উল্লেখ্য, গত শুক্রবার জুমার নামাজের সময় ক্রাইস্টচার্চের দুইটি মসজিদে সন্ত্রাসী হামলা হয়। হামলাকারী নিজেকে ব্রেনটন ট্যারেন্ট বলে পরিচয় দিয়েছে। তিনি অস্ট্রেলিয়ার নাগরিক। ২৮ বছর বয়সী একজন শ্বেতাঙ্গ। তাকে গ্রেফতার করে আদালতে তোলা হয়। হামলায় অল্পের জন্য রক্ষা পায় বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের খেলোয়াড়রা।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button