বর্তমান পরিস্থিতিতে মুসলমানদের আরো ধৈর্য ধরতে হবে

ভারতের প্রখ্যাত আলেম মাওলানা মাহমুদ আসাদ মাদানি বলেছেন, বর্তমান পরিস্থিতিতে মুসলমানদের আরো ধৈর্য ধরতে হবে। ভারতের হায়দরাবাদে জমিয়তে উলামার বার্ষিক সম্মেলনে দেয়া এক বক্তব্যে তিনি এ কথা বলেন।

মাহমুদ মাদানি বলেন, এ দলটি ১০০ বছর পূর্ণ করতে চলছে। ভারতবর্ষে ইসলাম আরো উদ্ভাসিত হবে, আরো বেশি প্রভাব বিস্তার করবে, ১৯১৯ সালে প্রতিষ্ঠার সময় জমিয়তে উলামার লক্ষ্য এটাই ছিল। বর্তমান পরিস্থিতিতে তরুণ প্রজন্মের কাছে এ বিষয়টি আরো ভালোভাবে পৌঁছে দেয়া প্রয়োজন। তাহলে তারা শক্তভাবে পরিস্থিতির মোকাবিলা করে আরো একশ বছর এগিয়ে যেতে পারবেন। হায়দরাবাদে অনুষ্ঠিত এ সম্মেলনে সভাপতির দায়িত্ব পালন করেন মাওলানা শাব্বির আহমদ। মাওলানা মাহমুদ মাদানি গত পাঁচ বছরে মুসলমানদের সহনশীলতার প্রশংসা করে এটি অব্যাহত রাখার কথা বলেন। তিনি এ সময় বলেন, তাদের রাজনৈতিক বক্তব্য এড়িয়ে যাওয়া উচিত, কারণ এটি অনেক ক্ষেত্রে ক্ষতির কারণ হতে পারে।

মুসলিম যুবকদের অস্থিরতার ব্যাপারে উদ্বেগ প্রকাশ করে তিনি বলেন, এটি খুবই স্পর্শকাতর ইস্যু। তাই এ ব্যাপারে আরো সাবধান হতে হবে। এ সময় বিপথগামী মেয়েদের ব্যাপারে তিনি বলেন, যাদের মধ্যে সঠিক ইসলামী শিক্ষা নেই, তারাই বিপথগামী হচ্ছে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...

Close
Close