বিভিন্ন মহলের শোক প্রকাশ

দরগাহ মাদরাসার মুহতামিম মুফতি আবুল কালাম জাকারিয়ার ইন্তেকাল

সিলেটের জামেয়া ক্বাসিমুল উলূম দরগাহ মাদরাসার মুহতামিম, মাওলানা মুফতি আবুল কালাম জাকারিয়া ইন্তেকাল করেছেন। ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন। আজ সোমবার বিকেল ৫ টার দিকে হাসপাতালে নেয়ার পথে তিনি ইন্তেকাল করেন বলে জানা যায়। মুফতি আবুল কালাম যাকারিয়া দাওয়াতুল হক বাংলাদেশের সিলেট জেলার আমীর ছিলেন। তিনি দাওয়াতুল হকের আমির ও গুলশান আজাদ মসজিদের খতিব আল্লামা মাহমূদুল হাসান এর অন্যতম খলিফা। সিলেটের খ্যাতিমান এ আলেম দীনের ইন্তেকালে সর্বত্র শোকের ছায়া নেমে এসেছে।

মুফতি আবুল কালাম যাকারিয়া ১৯৫৬ সালের ১৫ই মার্চ এক সম্ভ্রান্ত পরিবারে জন্মগ্রহণ করেন। তাঁর সম্মানিত পিতার নাম জনাব লাল মিয়া রহ.। নিজ জন্মস্থান সাতগাঁও, বাগুয়া বিশ্বম্বপুর গ্রামে তিনি প্রাথমিক পড়াশোনা সমাপ্ত করে জামেয়া ইসলামিয়া আরাবিয়া রামনগরে মুতাওয়াসসিতা ২য় বর্ষ হতে সানাবিয়া ১ম বর্ষ পর্যন্ত অধ্যয়ন করেন। অতঃপর জামেয়া কাসিমুল উলুম দরগাহ হজরত শাহ জালাল রহ.-এ ভর্তি হয়ে ১৩৯৮ হিজরি মুতাবিক ১৯৭৮ ঈসায়িতে অত্যন্ত কৃতিত্বের সাথে তাকমিল ফিল হাদিস সম্পন্ন করেন।

প্রাতিষ্ঠানিক পড়ালেখা সমাপ্তির পর ১১ই শাওয়াল ১৩৯৮ হিজরিতে জামেয়া কাসিমুল উলুম দরগাহ -এর শিক্ষক নিযুক্ত হয়ে ক্রমান্বয়ে আজকের ইন্তেকাল অবধি এ জামেয়ার মুহতামিম, প্রধান মুফতি ও নায়েবে শায়খুল হাদিসের দায়িত্ব আঞ্জাম দিয়েছেন। অধ্যাপনার পাশাপাশি মুফতি আবুল কালাম যাকারিয়া অনেক গ্রন্থ রচনা ও সম্পাদনা করেছেন। আরবি, উর্দু ও বাংলা ভাষায় তাঁর লিখিত অনেকগুলো গ্রন্থ প্রকাশিত হয়েছে।

সিলেট শাহজালাল রহ. দরগাহ মসজিদ ও আম্ভরখানা জামে মসজিদে খতিব হিসেবে তিনি দায়িত্ব পালন করেছেন। তিনি খলিফায়ে মাদানি আল্লামা আব্দুল হক শায়খে গাজিনগরী রহ. এর জামাতা। মৃত্যুকালে তিনি ৩ ছেলে ও ৩ মেয়ে রেখে গেছেন। মুফতি আবুল কালাম জাকারিয়ার নামাজে জানাজা আগামীকাল মঙ্গলবার সকাল ১১ টায় সিলেট আলিয়া মাদরাসার মাঠে অনুষ্ঠিত হবে।

আল্লামা জুনায়েদ বাবুনগরীর শোক প্রকাশ: মুফতী আবুল কালাম জাকারিয়া রহ.এর ইন্তেকালে গভীর শোক প্রকাশ করেছেন হেফাজতে ইসলাম বাংলাদেশের মহাসচিব ও হাটহাজারী মাদরাসার সহযোগী পরিচালক আল্লামা জুনায়েদ বাবুনগরী ৷ আজ ১১ ই মার্চ সোমবার এক শোকবার্তায় আল্লামা বাবুনগরী বলেন, মুফতী আবুল কালাম যাকারিয়া রহ.এর ইন্তেকালে আমি গভীরভাবে শোকাহত ৷ মুফতী আবুল কালাম যাকারিয়া একজন উঁচু মাপের আলেম ও প্রখ্যাত মুফতী ছিলেন ৷ ইলমে ফিকহে তার দক্ষতা সর্ব মহলে প্রসিদ্ধ ৷ সিলেটবাসীর জন্য তিনি ছিলেন রত্নতুল্য ৷ তার ইন্তেকালে বাংলার ইলমাকাশের একটি উজ্জ্বল নক্ষত্র ঝরে পড়েছে ৷ সিলেটবাসী হারিয়েছে একজন নিবেদিতপ্রাণ আলেমে দ্বীনকে ৷

আল্লামা বাবুনগরী মরহুমের স্মৃতিচারণ করে বলেন,২০১৪ সালে অনুষ্ঠিত জামিয়া দরগা মাদরাসার ৪০ সালা দস্তারবন্দী মহা-সম্মেলনে মুফতী সাহেবের নিমন্ত্রণে আমি দরগা মাদরাসায় গিয়েছিলাম ৷ সেই সফরে মুফতী সাহেবের সঙ্গে বিভিন্ন বিষয়ে আলাপচারিতা ও একান্ত সাক্ষাত হয়েছে ৷ তিনি অনেক সরল প্রভৃতির মানুষ ৷ স্বল্প সময়ের সাক্ষাতে আমি তার কথা-বার্তা ও আন্তরিকতাপূর্ণ আচরণে মুগ্ধ হয়েছি ৷

আল্লামা বাবুনগরী বলেন,সিলেটের খ্যাতিমান আলেম ও বিদগ্ধ ফকীহ হিসেবে সর্বমহলে তার পরিচিতি রয়েছে ৷ দরগাহ মাদরাসার প্রতিষ্ঠাতা ইমামসাহেব খ্যাত শহর কুতুব আল্লামা হাফিজ আকবর আলী রাহ.’র একান্ত শিষ্য ছিলেন। সিলেট শাহজালাল রহ. দরগাহ মসজিদ ও আম্ভরখানা জামে মসজিদে খতিব হিসেবে দায়িত্ব পালন করেছেন। ২০০৪ সন থেকে দীর্ঘদিন যাবত তিনি দরগা মাদরাসার মোহতামীমের গুরু দায়িত্ব আঞ্জাম দিয়েছেন ৷ তাঁর সকল দ্বীনি খিদমাত সিলেটবাসী শ্রদ্ধাভরে স্মরণে রাখবে। তাঁর ইন্তেকালে ইলমী অঙ্গনে যে শূন্যতার সৃষ্টি হয়েছে তা কভু পূরণ হবার নয়। ইতিহাস তার অমর কীর্তি চিরকাল স্মরণ রাখবে।

আল্লামা জুনায়েদ বাবুনগরী মরহুমের শোক সন্তপ্ত পরিবারবর্গের প্রতি সমবেদনা জানিয়ে বলেন, মহান প্রভুর দরবারে আমি দুআ করি, আল্লাহ তাআলা তাঁর সকল দ্বীনি খেদমতকে কবুল করুন এবং ত্রুটি-বিচ্যুতি ক্ষমা করে জান্নাতের সর্বোচ্চ স্থান দান করুন।

মজলিসে তালিমুস সুন্নাহ’র শোক: আল্লামা মুফতি আবুল কালাম জাকারিয়া সাহেবের ইন্তেকালে শোক প্রকাশ করেছেন মজলিশে তালিমুস সুন্নাহ বাংলাদেশ। আজ সন্ধ্যায় মজলিশে তালিমুস সুন্নাহ বাংলাদেশের মহাসচিব আল্লামা খালেদ সাইফুল্লাহ আইয়ুবী স্বাক্ষরিত এক বিবৃতি বলা হয়, ‘দেশের শীর্ষ আলেম, মজলিশে তালিমুস সুন্নাহ’র শুরা সদস্য আল্লামা মুফতি আবুল কালাম জাকারিয়া রহ. এর ইন্তেকালে আমরা গভীর শোক প্রকাশ করছি এবং মরহুমের পরিবারের প্রতি সমবেদনা জানাচ্ছি।’

বিবৃতিতে আরও বলা হয়, ‘মজলিসে তালিমুস সুন্নাহ বাংলাদেশের সকল সদস্যদের প্রতি মরহুমের রুহের মাগফিরাত কামনায় দোয়া প্রার্থনা করছি। একই সাথে ইসালে সোয়াবের উদ্দেশ্যে কোরআন খতম দেওয়ার প্রতি বিশেষ গুরুত্বারোপ করছি।’ মুফতি সাহেবের ইন্তেকালে ইসলামী অঙ্গনে যে শূন্যতার সৃষ্টি হয়েছে তা অপূরণীয়। আল্লাহ হযরতকে জান্নাতের সুউচ্চ মাকাম দান কনরন। আমীন।

মেয়র আরিফের শোক: প্রখ্যাত মুফতি মাওলানা আবুল কালাম জাকারিয়ার ইন্তেকালে গভীর শোক প্রকাশ করেছেন সিলেট সিটি কর্পোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরী। এক শোকবার্তায় মেয়র আরিফুল হক চৌধুরী বলেন, প্রবীণ এ আলেম আজীবন ইসলামের খেদমত করে আল্লাহর এ জমিনে দ্বীন প্রতিষ্ঠায় নিরলস কাজ করে গেছেন।

মুফতি মাওলানা আবুল কালাম জাকারিয়া একজন বিশিষ্ট আলেম ও ইসলামী চিন্তাবিদ হিসেবে সিলেটসহ দেশবাসীর নিকট অত্যন্ত শ্রদ্ধেয় ছিলেন। তাঁর চিরবিদায়ে এক বিশাল শূন্যতার সৃষ্টি হলো। সিসিক মেয়র আরিফুল হক চৌধুরী মরহুম মুফতি মাওলানা আবুল কালাম জাকারিয়ার ইন্তেকালে তার বিদেহী আত্মার মাগফিরাত কামনা করেন এবং শোকাহত পরিবারবর্গ, নিকটজন, গুণগ্রাহী ও শুভানুধ্যায়ীদের প্রতি গভীর সমবেদনা জানান।

বাংলাদেশ খেলাফত মজলিসের শোক: মুফতী আবুল কালাম জাকারিয়ার (৬২)ইন্তেকালে শোক প্রকাশ করেছে বাংলাদেশ খেলাফত মজলিস। আজ এক বিবৃতিতে বাংলাদেশ খেলাফত মজলিসের আমীর শায়খুল হাদীস মাওলানা ইসমাঈল নূরপুরী, সিনিয়র নায়েবে আমীর মাওলানা যোবায়ের আহমদ আনসারী, নায়েবে আমীর মাওলানা রেজাউল করীম জালালী ও মহাসচিব মাওলানা মাহফুজুল হক গভীর শোক প্রকাশ এবং জান্নাতের উচ্চ মর্যাদা কামনা করেন। নেতৃবৃন্দ উনার পরিবার-পরিজন ও হিতাকাঙ্খীদের প্রতি সমবেদনা জ্ঞাপন করে বলেন উনার মৃত্যুতে জাতি একজন বিশিষ্ট আলেমেদ্বীন ও একজন বিদগ্ধ মুনাজিরকে হারিয়েছে।

বেফাক নেতৃবৃন্দের শোক: শায়খুল হাদীস মুফতি আবুল কালাম যাকারিয়া রহ.ইন্তিকালে গভীর শোক প্রকাশ করেছেন বেফাক নেতৃবৃন্দ। এক শোক বাণীতে বেফাকের সিনিয়র সহসভাপতি আল্লামা আশরাফ আলী ও মহাসচিব আল্লামা আব্দুল কুদ্দুস এবং মহাপরিচালক অধ্যাপক মাওলানা যোবায়ের আহমদ চৌধুরী বলেন, মুফতি আবুল কালাম যাকারিয়া রহ. একজন ইসলামী চিন্তাবিদ, প্রখ্যাত আলেম, শায়খুল হাদীস এবং বহু গ্রন্থপ্রণেতা ছিলেন। তিনি সত্য, ন্যায় ও ইনসাফের পথে মানুষকে আহবান করতেন।

আলেমদের মধ্যে কর্মক্ষেত্রে প্রতিভার স্বাক্ষর রেখে যারা মালা পরেছেন- তাঁদের মধ্যে মুফতি আবুল কালাম যাকারিয়া রহ. অন্যতম। নেতৃবৃন্দ মরহুমের রুহের মাগফিরাত কামনা করেন এবং মহান আল্লাহর দরবারে দোয়া করেন, আল্লাহ যেন তাঁর বহুমুখী দ্বীনি খেদমত গুলো কবুল করে তাঁকে জান্নাতুল ফিরদাউসের আ’লা মাক্বাম নসীব করেন। আমিন।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...

Close
Back to top button
Close