ইউরোপে ভিসামুক্ত প্রবেশ সুবিধা হারাল মার্কিনিরা

২০২১ সাল থেকে একমাত্র ইউরোপিয়ান ট্রাভেল অ্যান্ড অথরিটেরিয়ান সিস্টেম (ইটিআইএএস)-এর দেওয়া ভিসা নিয়েই ইউরোপের ‘শেনজেন অঞ্চল’ বলে চিহ্নিত দেশগুলিতে ঢুকতে পারবেন মার্কিন নাগরিকেরা। ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)-র পক্ষ থেকে এ কথা জানানো হয়েছে।

২৬টি ইউরোপীয় দেশের সমন্বয়ে তৈরি হয়েছে এই শেনজেন অঞ্চল। এই দেশগুলির মধ্যে কোনও সীমান্ত না থাকায় আইনি জটিলতা ছাড়াই এক দেশ থেকে অন্য দেশে যাওয়া যায়। স্পেন, ফ্রান্স, গ্রিস, জার্মানি, ইতালি এবং পোলান্ডের মতো দেশও এই শেংগেন অঞ্চলভুক্ত। এখনও অবধি ভিসা ছাড়াই ৯০ দিনের জন্য ইউরোপের যে কোনও জায়গায় যেতে পারেন মার্কিন নাগরিকেরা।

ইটিআইএএস-এর কাছে ভিসার জন্য আবেদন জানাতে বৈধ পাসপোর্ট, ই-মেল অ্যাকাউন্টের পাশাপাশি আবেদনকারীর বৈধ ক্রেডিট এবং ডেবিট কার্ডও থাকতে হবে বলে শুক্রবার ইউরোপীয় ইউনিয়নের পক্ষ থেকে জানানো হয়েছে। তবে অপ্রাপ্তবয়স্কদের শুধু পাসপোর্ট থাকলেই চলবে। ভিসাটি তিন বছরের জন্য বৈধ থাকবে। এই সময়সীমার মধ্যে তা ব্যবহার করে যত বার ইচ্ছে শেংগেন অঞ্চলে ঢুকতে পারবেন মার্কিন নাগরিকেরা।

ইউরোপীয় ইউনিয়নের পক্ষ থেকে ইটিআইএএস ওয়েবসাইটে জানানো হয়েছে, বেআইনি অভিবাসন রুখতে এবং সন্ত্রাস দমনের স্বার্থে সম্প্রতি নিরাপত্তা ব্যবস্থা পোক্ত করতেই এই সিদ্ধান্ত নিয়েছে ইইউ। এত দিন ইইউ-এর বাকি দেশগুলির জন্য ভিসার প্রয়োজন না হলেও একমাত্র বুলগেরিয়া, ক্রোয়েশিয়া, পোলান্ড, রোমানিয়া এবং সাইপ্রাস যেতেই ভিসার প্রয়োজন হত মার্কিনদের। এই নিয়ে দীর্ঘদিন ধরে ইইউ-র ইউরোপীয় পার্লামেন্ট এবং ইউরোপীয় কমিশনের সঙ্গে দ্বন্দ্ব চলছিল আমেরিকার। গত বছর জুনে মার্কিনদের জন্য ভিসা চালু করার পক্ষেই ভোট পড়ে পার্লামেন্টে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...

Close
Close