খ্যাতিমান লেখক শফীউদ্দীন সরদারের ইন্তেকাল

বাংলাদেশের খ্যাতিমান শিক্ষাবিদ ও শেকড় সন্ধানী লেখক শফীউদ্দীন সরদার ইন্তেকাল করেছেন। ইন্নানিল্লাহি ওয়া ইলাইহি রাজিউন। বৃহস্পতিবার সকালে নাটোর শহরের শুকুলপট্টি এলাকার নিজ বাসভবনে তিনি ইন্তেকাল করেন। মৃত্যকালে তাঁর বয়স হয়েছিল প্রায় ৮৫ বছর। বৃহস্পতিবার বাদ মাগরিব শহরের গাড়িখানা মসজিদে জানাজা শেষে কেন্দ্রীয় গোরস্থানে তাঁর দাফন সম্পন্ন হবে। মৃত্যুকালে তিনি ৪ ছেলে ৫ মেয়ে ও নাতি-নাতনিসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন।

গত মাসের শেষ দিকে তিনি ফুসফুস ও কিডনি জটিলতায় আক্রান্ত হয়ে রাজধানীর স্কয়ার হাসপাতালে ভর্তি হন। সেখানে প্রায় ১০ দিন তিনি আইসিইউতে থাকার পর গত সোমবার ভোরে তাঁর নিজ বাড়ি নাটোর শহরের শুকুলপট্টির ‘সরদার মঞ্জিল’ এ নেওয়া হয়। গুণী এই লেখক ১৯৩৫ সালের ১ মে নাটোর সদর উপজেলার হাটবিলা গ্রামে জন্মগ্রহণ করেন। তিনি ঐতিহাসিক ও সামাজিক উপন্যাস, শিশুসাহিত্য, নাটক, রম্যরচনা, কল্পকাহিনিসহ শতাধিক গ্রন্থ রচনা করেন। পেশায় শিক্ষক ও পরে ম্যাজিস্ট্রেট হন।

তিনি ১৯৫০ সালে মেট্রিকুলেশন পাস করার পর রংপুর কারমাইকেল কলেজ থেকে আইএ, বিএ অনার্স এবং এমএ ডিগ্রি লাভ করেন। পরে তিনি লন্ডন থেকে ডিপ্লোমা-ইন-এডুকেশন ডিগ্রি লাভ করেন। নিজ গ্রামের স্কুলে প্রধান শিক্ষক হিসেবে কর্মজীবন শুরু করে তিনি একে একে রাজশাহী সরকারি কলেজ ও সরদহ ক্যাডেট কলেজে অধ্যাপনা এবং বানেশ্বর কলেজ ও নাটোর রাণী ভবাণী সরকারি মহিলা কলেজে অধ্যক্ষ হিসেবে শিক্ষকতা করেন। ১৯৮২ থেকে ১৯৮৮ সাল পর্যন্ত তিনি প্রথম শ্রেণির ম্যাজিস্ট্রেট হিসেবেও সফলতার সাথে দায়িত্ব পালন করেন।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button