বাংলাদেশের সেনাপ্রধানকে সৌদি সরকারের সম্মাননা

বাংলাদেশের সেনাবাহিনী প্রধান জেনারেল আজিজ আহমেদকে সৌদি সরকারের পক্ষ থেকে ‘রাজা আবদুল আজিজ মেডেল অব এক্সিলেন্স’ সম্মাননা দেওয়া হয়েছে। আন্তঃবাহিনী জনসংযোগ পরিদফতর (আইএসপিআর) থেকে পাঠানো এক প্রেসবিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। বাংলাদেশ সেনাবাহিনীর সঙ্গে সৌদি সেনাবাহিনীর বন্ধুত্বপূর্ণ ও সহযোগিতামূলক সম্পর্কের স্বীকৃতি স্বরূপ সেনাপ্রধানকে এ সম্মাননা দেওয়া হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, সৌদি সরকারের পক্ষ থেকে রয়েল সৌদি সশস্ত্র বাহিনীর চিফ অব জেনারেল স্টাফ জেনারেল ফাইয়াদ বিন হামেদ আল-রোয়ায়লি সেনাপ্রধান জেনারেল আজিজ আহমেদকে বিশেষ সম্মাননা মেডেল পরিয়ে দেন। এ সময় সৌদি সশস্ত্র বাহিনীর ঊর্ধ্বতন কর্মকর্তারা, সৌদি আরবে নিযুক্ত বাংলাদেশ দূতাবাসে কর্মকর্তারা ও সেনাপ্রধানের সফর সঙ্গীরা উপস্থিত ছিলেন।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, সেনাপ্রধানের সাতদিনের সরকারি সফরে বাংলাদেশ ও সৌদি আরবের মধ্যে প্রতিরক্ষা বিষয়ক সহযোগিতামূলক দ্বিপাক্ষিক বিভিন্ন বিষয়ে আলোচনা হয়েছে। এর প্রেক্ষিতে আগামী ১৪ ফেব্রুয়ারি সৌদি আরবের সঙ্গে বাংলাদেশের প্রতিরক্ষা সমঝোতা চুক্তি স্বাক্ষরিত হবে। চুক্তি স্বাক্ষরিত হলে সৌদি আরব ও ইয়েমেনের সীমান্তবর্তী যুদ্ধবিদ্ধস্ত এলাকায় বাংলাদেশ সেনাবাহিনীর দু’টি ব্যাটালিয়নে প্রায় ১৮০০ সদস্য মাইন অপসারণ কাজে নিয়োজিত হবে; যা সৌদি আরব ও বাংলাদেশের সামরিক সম্পর্ককে নতুন উচ্চতায় নিয়ে যাবে বলেও গতকাল এক বিজ্ঞপ্তিতে জানানো হয়।

ইয়েমেনের পদত্যাগী ও পলাতক প্রেসিডেন্ট আব্দরাব্বু মানসুর হাদিকে ক্ষমতায় ফিরিয়ে আনতে ২০১৫ সালের মার্চ থেকে দরিদ্র ওই দেশটিতে হামলা চালিয়ে আসছে সৌদি আরব। এতে সার্বিক সমর্থন ও সহযোগিতা দিচ্ছে সংযুক্ত আরব আমিরাতসহ কয়েকটি আঞ্চলিক দেশ এবং আমেরিকার মিত্র দেশগুলো। সৌদি হামলায় এ পর্যন্ত ১২ হাজারের বেশি ইয়েমেনি নিহত হয়েছে এবং ওই দেশটিতে বিশ্বের সবচেয়ে বড় মানবিক বিপর্যয় সৃষ্টি হয়েছে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...

Close
Close