ইউরোপের যে নগরীতে সবচেয়ে জনপ্রিয় নাম মোহাম্মদ

ছেলে শিশুদের নাম হিসেবে নরওয়ের রাজধানী অসলোতে সবচেয়ে জনপ্রিয় ‘মোহাম্মাদ’ নামটি। নামটি এতই জনপ্রিয় যে, এক জরিপে দেখা গেছে টানা ১১ বছরের মতো সবচেয়ে জনপ্রিয় ছেলে শিশুদের নাম হিসেবে নির্বাচিত হয়েছে ‘মোহাম্মদ’। ২০০৮ সাল থেকে প্রতি বছরই এই নামটি সবচেয়ে জনপ্রিয় ছেলে শিশুদের নাম হিসেবে স্বীকৃতি পেয়ে আসছে। টানা এগারো বছর একটি নাম এক শহরে সবচেয়ে জনপ্রিয় নাম হিসেবে স্বীকৃতি পাওয়ার রেকর্ড খুব বেশি নেই বিশ্বে।

২০১৮ সালের জরিপে এই তালিকায় পরের নামগুলো ছিলো অস্কার, অ্যাকসেল, জ্যাকব ইত্যাদি। মুসলিম প্রধান দেশ না হয়েও ইউরোপের অন্যতম দেশ নরওয়ের রাজধানী শহরে এই মানগুলোকে ছাপিয়ে সবচেয়ে জনপ্রিয় নাম হিসেবে স্থান করে নিয়েছে মোহাম্মদ নামটি। হযরত মোহাম্মদ (সা) ইসলামের শেষ নবী ও রাসূল- যে কারণে মুসলিমদের মাঝে বিশ্বব্যাপীই এই নামটির জনপ্রিয়তা ব্যাপক।

অসলোয় উল্লেখযোগ্য সংখ্যক মুসলিমদের বসবাস এবং এই সংখ্যা ক্রমশই বাড়ছে। এক হিসেবে দেখা গেছে নগরীটির মোট জনসংখ্যার ১০ শতাংশ মুসলিম। যে কারণে ‘মোহাম্মদ’ নামটি এতটা জনপ্রিয়তা পাচ্ছে। ইউরোপের স্ক্যান্ডেনেভিয়া অঞ্চলের দেশ নরওয়েতে পাকিস্তানি, সোমালি, ইরাকি, মরোক্কানরা নগরীটিতে বসবাস করছে প্রচুর সংখ্যা।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...

Close
Close