কুরআন হাতে শপথ নিলেন যুক্তরাষ্ট্রের দুই মুসলিম নারী কংগ্রেসম্যান

যুক্তরাষ্ট্র প্রতিনিধি পরিষদের নবনির্বাচিত সদস্যরা শপথ গ্রহণ করেছেন। তাদের শপথগ্রহণের মধ্য দিয়ে কংগ্রেসের নিম্নকক্ষের নিয়ন্ত্রণ রিপাবলিকানদের হাত থেকে ডেমোক্রেটিকদের হাতে চলে এলো। গত বছরের মধ্যবর্তী সময়ে এই নির্বাচন অনুষ্ঠিত হয়। এবারের নির্বাচিত দুই মুসলিম নারী প্রতিনিধি বাইবেলের পরিবর্তে কুরআন হাতে শপথ নিয়েছেন। বৃহস্পতিবার (৩ জানুয়ারি) প্রতিনিধি পরিষদের সদস্যরা শপথ গ্রহণ করেন।

নবনির্বাচিত প্রতিনিধিদের মধ্যে দুই জন মুসলিম নারীও রয়েছেন। তারা হলেন, রাশিদা তালিব ও ইলহান ওমর। নিয়মানুযায়ী প্রতিনিধি পরিষদের সদস্যরা বাইবেল হাতে শপথ নিলেও মুসলিম এই নারীরা শপথ নিয়েছেন কুরআন হাতে। শপথ গ্রহণ অনুষ্ঠানের পূর্বে তারা আবেদন করলে তাদের জন্য পৃথক শপথ অনুষ্ঠানের আয়োজন করা হয় এবং তারা সেখানে কুরআন হাতে শপথ গ্রহণ করেন। তবে তাদের পৃথক শপথগ্রহণকে প্রশ্নবিদ্ধ করার চেষ্টা করছেন কট্টর জাতীয়তাবাদী ও মুসলিম বিদ্বেষী আমেরিকান নেতা।

যুক্তরাষ্ট্রের ইতিহাসে প্রথম মুসলিম নারী কংগ্রেসম্যান হিসেবে রাশিদা তালিব ও ইলহান ওমর কুরআনের ঐতিহাসিক দুটো কপি হাতে শপথ গ্রহণ করেন। পবিত্র কুরআনের এই কপি দুটি যুক্তরাষ্ট্রের জাতির পিতা জর্জ ওয়াশিংটন ১৭৩৪ সালে লন্ডন থেকে সংগ্রহ করে।

১৮১০ সালে ব্রিটিশ আমেরিকা যুদ্ধের সময় জর্জ ওয়াশিংটনের লাইব্রেরিতে আগুন দেওয়ার পর যে অল্প কয়েকটি বই অক্ষত ছিলো তার অন্যতম এই কুরআন দুটি। এই ভয়াবহ অগ্নিকাণ্ডের পর অক্ষত বইগুলো কংগ্রেস হাউসের লাইব্রেরিতে হস্তান্তর করা হয়। অবশ্য এর আগে ২০০৭ সালে প্রথম মুসলিম কংগ্রেসম্যান হিসেবে কেইথ এলিসন-এই কুরআন হাতেই শপথ নিয়েছিলেন।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...

Close
Close