ইসরাইলে অস্ত্র বিক্রি বন্ধের ঘোষণা থেকে সরে এল ব্রিটেন

Israelব্রিটিশ সরকার ইসরাইলে অস্ত্র বিক্রির লাইসেন্স বাতিল করার যে ঘোষণা দিয়েছিল তা থেকে সরে এসেছে। ইহুদিবাদী ইসরাইলি বাহিনী  অবরুদ্ধ গাজায় আবারো  পাশবিক ও বর্ররোচিত হামলা চালালে ব্রিটেন তেলআবিবে অস্ত্র বিক্রির লাইসেন্স বাতিল করার অঙ্গীকার করেছিল।
ইসরাইল যুদ্ধবিরতি লংঘন করে অবরুদ্ধ গাজায় আবার হামলা চালানোর পর ব্রিটিশ সরকারের মুখপাত্র ভিন্স কেবল বলেছেন, “আমরা বলেছিলাম ইসরাইল যদি আবারো গাজায় হামলা চালায় তাহলে অস্ত্র বিক্রির লাইন্সেস বাতিল করব। আমরা এখনও পরিস্থিতি পর্যবেক্ষণ করছি। তবে এখন পর্যন্ত গাজায় ইসরাইলি হামলা সীমা অতিক্রম করে নি।”
চলতি মাসের শুরুতে ব্রিটিশ সরকার তেল আবিবে অস্ত্র বিক্রি করছে  ব্রিটেনের এমন ১২টি কোম্পানির লাইসেন্স বাতিলের হুমকি দিয়েছিল।ব্রিটেন ২০১০ সাল থেকে তেল আবিবের ড্রোন ও সমরাস্ত্র ব্যবস্থা উন্নত করাসহ ৪২ মিলিয়ন পাউন্ড মূল্যের অস্ত্র বিক্রির লাইসেন্স দিয়ে আসছে। ব্রিটেনভিত্তিক একটি সংস্থা তেল আবিবে অস্ত্র বিক্রির জন্য ব্রিটেন সরকারের  বিরুদ্ধে আদালতে মামলা করেছেন। অবশ্য মামলার ফলাফল এখনো জানা যায় নি।
গত মঙ্গলবার ইহুদিবাদী ইসরাইল কায়রো থেকে তার প্রতিনিধিদের প্রত্যাহার করে নেয়ার পরিপ্রেক্ষিতে যুদ্ধবিরতি ভেঙে গেছে। নতুন করে ইসরাইলি বিমান হামলায় শিশু ও নারীসহ  ৪০ জনেরও বেশি ফিলিস্তিনি শহীদ হয়েছেন।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button