এবার আফগানিস্তান থেকেও মার্কিন সেনা প্রত্যাহার

এবার আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহারের নির্দেশ দিলেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। সিরিয়া থেকে মার্কিন সেনা প্রত্যাহারের নির্দেশের পর এ নির্দেশ দেওয়া হলো। সংবাদমাধ্যমের সূত্রমতে, আফগানিস্তান থেকে প্রায় ৭ হাজার সেনা প্রত্যাহারের নির্দেশ দিয়েছে ট্রাম্প প্রশাসন। এক মাসের মধ্যে এই সেনাদের ফিরিয়ে নেওয়া হতে পারে বলে জানা গেছে।
এর আগে নির্দেশ দেওয়া সিরিয়া থেকে মার্কিন সেনা প্রত্যাহারের প্রক্রিয়া শুরুর ঠিক একদিন পরেই এবার আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহারের নির্দেশ দিল ট্রাম্প প্রশাসন। এ দিকে এমন সিদ্ধান্ত প্রকাশ পাওয়ার পরই পদত্যাগ করেছেন মার্কিন প্রতিরক্ষামন্ত্রী জিম ম্যাটিস। পদত্যাগের কারণ হিসেবে মার্কিন প্রেসিডেন্টের সাথে মতভেদকেই ইঙ্গিত করেছেন তিনি।
ট্রাম্পের এ সিদ্ধান্তকে ভুল বলে মনে করছেন আফগানিস্তানে ন্যাটো ও মার্কিন বাহিনীর সাবেক কমান্ডার জেনারেল জন অ্যালেন। এই মুহূর্তে সেনা প্রত্যাহারের এমন সিদ্ধান্ত মার্কিন কৌশলে বিঘ্ন ঘটাতে পারে পারে বলে মন্তব্য তার।
উল্লেখ্য, আফগানিস্তানে এ মুহূর্তে যুক্তরাষ্ট্রের প্রায় ১৪ হাজার সেনা রয়েছে। যার মাঝ থেকে ৭ হাজার সৈন্য প্রত্যাহারের সিদ্ধান্ত নিল ট্রাম্প প্রশাসন।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button