মিসরে মুসলিম ব্রাদারহুড নিষিদ্ধ

Brotherমিশরের আদালত ৮৫ বছরের ঐতিহ্যবাহী সংগঠন মুসলিম ব্রাদারহুড নিষিদ্ধ করেছে। যার ফলে, এখন থেকে মুসলিম ব্রাদারহুড ও বেসরকারি সংগঠন (এনজিও) হিসেবে এর সব কর্মকান্ড অবৈধ বলে বিবেচিত হবে। একই সঙ্গে আদালত সংগঠনটির সমস্ত তহবিল ও সম্পদ জব্দ করার নির্দেশ দিয়েছে।
মিশরের বামপন্থী তাগাম্মু পার্টির দায়ের করা মামলায় এ রায় দিলো আদালত। তবে, এটিই প্রথম নয়। এর আগে গত ২১ সেপ্টেম্বর মিশরের স্বরাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত কর্তৃপক্ষ ব্রাদারহুডকে নিষিদ্ধ করার জন্যে সুপারিশ করে। ব্রাদারহুডের বিরুদ্ধে অভিযোগ, তাদের সাংগঠনিক নীতিমালা মিশরের আইনের সঙ্গে সাংঘর্ষিক।
অন্যদিকে, স্বরাষ্ট্র মন্ত্রণালয় অভিযোগ করে, ২০০২ সালে মোবারক শাসনের সময় করা আইনের ৮৪ ধারা অনুযায়ী কোন বেসরকারি সংগঠন তথা এনজিও প্যারামিলিটারি বাহিনী গঠন করতে পারবেনা।
উল্লেখ্য, গত ৩ জুলাই ব্রাদারহুড নেতা মোহাম্মদ মুরসিকে প্রেসিডেন্ট পদ থেকে সরিয়ে দেয় দেশটির সেনাবাহিনী। এরপর থেকেই সংগঠনটির বিরুদ্ধে দমন-পীড়ন চালিয়ে আসছে সেনাবাহিনী ও পুলিশ। তাছাড়া, দেশটির সেনা বাহিনী প্রেসিডেন্ট মুরসিসহ দলটির শীর্ষ নেতাদের আটক করে বন্দি করে রেখেছে। অন্যদিকে, সেনাপ্রধান সিসির অনুমতিতে অন্তর্বর্তী সরকার গঠন করে দেয়া হয়েছে। আদলি মানসুরের নেতৃত্বে পরিচালিত এই অন্তর্বর্তী সরকারকে সেনাবাহিনীর পোষ্য বলেই বিশ্বাস করে মিশরবাসী। সূত্র: বিবিসি

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button