কারজাভির পরোয়ানা তুলে নিলো ইন্টারপোল

প্রখ্যাত মুসলিম চিন্তাবিদ ইউসুফ আল-কারজাভির ওপর থেকে গ্রেফতারি পরোয়ানা তুলে নিয়েছে আন্তর্জাতিক পুলিশ সংগঠন ইন্টারপোল। আল-কারজাভির অফিস থেকে বিষয়টি নিশ্চিত করে জানানো হয়েছে, ইন্টারপোলের ‘ওয়ান্টেড’ তালিকা থেকে নামও বাদ দেওয়া হয়েছে দোহাভিত্তিক ইন্টারন্যাশনাল ইউনিয়ন অব মুসলিম স্কলার্স’র প্রধান কারজাভির নাম।

খবরে বলা হয়েছে, গত ৩০ নভেম্বর ইন্টারপোল কারজাভির ব্যাপারে জারি করা রেড নোটিস প্রত্যাহার করেছে এবং ইরাক ও মিসর সরকারের জারি করা গ্রেফতারি পরোয়ানা তুলে নিয়েছে।
প্রসঙ্গত, ২০১৩ সালে মিসরের প্রথম গণতান্ত্রিক প্রেসিডেন্ট মোহাম্মাদ মুরসিকে ক্ষমতাচ্যুৎ করার পর কারজাভির বিরুদ্ধে খুন ও চুরিসহ বিভিন্ন অভিযোগ আনে কায়রো। পরে মিসর সরকারের অনুরোধে কারজাভির বিরুদ্ধে রেড নোটিস জারি করে পুলিশের আন্তর্জাতিক ওই সংস্থাটি।

উল্লেখ্য, মিসরের প্রেসিডেন্ট আব্দেল ফাত্তাহ আল-সিসির অন্যতম সমালোচক হলেন ইউসুফ আল-কারজাভি। ২০১৩ সালের অভ্যুত্থানে নেতৃত্ব দেন তৎকালীন প্রতিরক্ষামন্ত্রী সিসি। অভ্যুত্থানে মুরসি সরকারের পতন হলে কায়রোর অনুরোধে মুসলিম বাদ্রারহুডের অনেক নেতার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করে ইন্টারপোল।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button