জ্বালানি কর স্থগিতের ঘোষণা দিলেন ফ্রান্সের প্রধানমন্ত্রী

আন্দোলনের মুখে পিছু হটছে ফ্রান্স সরকার

ফরাসী প্রধানমন্ত্রী এডোয়ার্ড ফিলিপ মঙ্গলবার জ্বালানি কর বাড়ানোর সিদ্ধান্ত বাতিলের ঘোষণা দিয়েছেন। তিনি বলেন, ‘মানুষের ক্ষোভের প্রতি আমাদের দৃষ্টি দেয়া উচিত। এ করের কারণে যারা ক্ষতিগ্রস্ত হয়েছেন তাদের ব্যাপারটি সুরাহা হওয়ার আগ পর্যন্ত আর কোন পদক্ষেপ নেয়া হবে না।’ আগামী ১ জানুয়ারি থেকে সরকারের জ্বালানি কর বাড়ানোর সিদ্ধান্ত কার্যকরের কথা ছিল।

এ পদক্ষেপের বিরুদ্ধে গত দু’সপ্তাহের দেশব্যাপী ‘ইয়েলো ভেস্ট’ আন্দোলনের প্রেক্ষিতে সরকার এই ঘোষণা দিয়েছে। মঙ্গলবার সরকারি সূত্রে এ কথা জানা গেছে। দেশটিতে জ্বালানি কর বাড়ানোর প্রতিবাদে দু’সপ্তাহ ধরে চলা প্রতিবাদ বিক্ষোভ শেষ পর্যন্ত সহিংস রূপ নেয়। সাংবাদিকদের সঙ্গে আলাপকালে প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ বলেন, এমনটা চলতে পারে না যে প্রতি সপ্তাহান্তেই একটি করে বৈঠক করা হবে বা সহিংসতার জন্য প্রার্থনাসভার আয়োজন করতে হবে।

সূত্র মতে, প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ সোমবার ২০১৯ সালের জ্বালানি কর বাড়ানোর সিদ্ধান্ত বাতিলের সিদ্ধান্ত নেন। এর আগে দিনভর সরকার ফ্রান্সের সব রাজনৈতিক দলের সঙ্গে আলোচনা করে।

গত প্রায় এক বছরে ফ্রান্সে ডিজেলের দাম ২৩ শতাংশ বাড়ানো হয়েছে। দেশটিতে ডিজেলের ব্যবহার সবচেয়ে বেশি হয়। এছাড়া গত এক দশকে দেশটিতে তেলের দামও সবচেয়ে বেশি। এছাড়া ম্যাক্রোঁ সরকার জ্বালানি কর বাড়ানোর সিদ্ধান্ত নিলে প্রতিবাদকারীরা রাস্তায় নামে। তাদের অভিযোগ, সরকার গরিবদের বিপদে ফেলার ব্যবস্থা করছে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...

Close
Close