ফিলিস্তিনের পক্ষে যে ৭টি সিদ্ধান্ত নিলো জাতিসংঘ

ফিলিস্তিনি জনগনের মানবাধিকার সুরক্ষায় ইসরায়েলের বিরুদ্ধে ৭টি সিদ্ধান্ত নিয়েছে জাতিসংঘ। শুক্রবার সন্ধায় সংখ্যাগরিষ্ঠ মতামতের ভিত্তিতে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে। তবে ১৯৬৭ সালে সিরিয়ার গোলান মালভূমি থেকে ইসরায়েলের সেনা প্রত্যাহার নিয়ে অষ্টম সিদ্ধান্ত স্থগিত রয়েছে।

ফিলিস্তিনের পক্ষে যেসব সিদ্ধান্ত নেয়া হয়েছে তা হলো, ফিলিস্তিনিদের আন্তর্জাতিক সহযোগিতা অব্যাহত রাখা। এ সিদ্ধান্তের পক্ষে ভোট দিয়েছে ১৬১ দেশ, পক্ষান্তরে দুটি দেশ বিরোধিতা করে এবং আটটি দেশ ভোটদানে বিরত থাকে। দ্বিতীয়টি হলো, আন্তর্জাতিক আইনের ভিত্তিতে ফিলিস্তিনি শরণার্থীদের বৈধ অধিকার প্রদান করা। এ সিদ্ধান্তের পক্ষে ছিল ১৫৫ দেশ, ৫ টি দেশ বিরোধিতা এবং ১০ টি দেশ বিরত থাকে।

তৃতীয় হলো, ফিলিস্তিনি শরণার্থীদের পুর্নবাসন এবং সহযোগিতা সংস্থাকে (অনরা) সহযোগিতা প্রদান করা। এতে ১৫৮ টি পক্ষে, ৫ টি বিরোধিতা এবং ৭ টি ভোট প্রদানে বিরত থাকে।

চতুর্থ হলো ফিলিস্তিনি জনগণের সম্পদ সুরক্ষা প্রদান। এতে ১৫৫ টি দেশ পক্ষে, ৫ টি দেশ বিরোধিতা এবং ১০ টি দেশ বিরত থাকে। পঞ্চম হলো দখলকৃত ফিলিস্তিনি ভূখন্ডে ইসরায়েলি বসতি স্থাপনের অবৈধতা প্রদান। এতে ১৫৩ টি দেশ পক্ষে, ৫ টি দেশ বিরোধিতা এবং ১০ টি দেশ বিরত থাকে। ষষ্ঠ হলো, ফিলিস্তিনি জনগনের অধিকারের ওপর ইসরায়েলের অবৈধ কর্মকা- ও প্রচারণা বিষয়ক। এতে ১৫৩ টি পক্ষে,৬ টি দেশের বিরোধিতা এবং ৯ টি দেশ বিরোধিতা করে। সপ্তম হলো, ফিলিস্তিনি জনগনের আন্তর্জাতিক সুরক্ষা প্রদান বিষয়ক।এতে ১৫৪ টি দেশ পক্ষে, ৫টি দেশ বিরোধিতা এবং ১০টি দেশ বিরোধিতা করে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...

Close
Close