জর্দানের সব মসজিদে সৌরশক্তি

জর্দানে প্রায় শতভাগ মসজিদে সৌরশক্তি ব্যবহৃত হচ্ছে। জ্বালানি খরচ কমাতে এবং পরিবেশ রক্ষা করতে সরকার এ উদ্যোগ নেয়। এর ফলে মাত্র চার বছরের মধ্যেই সব মসজিদে সৌরশক্তি ব্যবহার সম্ভব হয়েছে। খবর ডয়েশ্চ ভেলে।
২০১৪ সালে জর্দানের ধর্ম মন্ত্রণালয় আম্মানের মসজিদগুলোতে সৌর শক্তি ব্যবহার প্রকল্প বাস্তবায়ন শুরু করে বলে জর্দানের গ্রিন কনসালটেন্সিতে কাজ করা কর্মকর্তা ইয়াজান ইসমাইল থমসন রয়টার্স ফাউন্ডেশনকে জানান। প্রকল্প বাস্তবায়ন এতটাই সফল হয়েছে যে, অনেক মসজিদ এখন তাদের উৎপাদিত অতিরিক্ত বিদ্যুৎ জাতীয় গ্রিডে বিক্রিও করছে।

আম্মানের তা’লা আল-আলি মসজিদের ইমাম বলেন, সৌরশক্তি ব্যবহারের প্রধান কারণ, ধর্মীয় দায়িত্ব পালন করা। কারণ ইসলাম ধর্মে প্রাকৃতিক সম্পদ রক্ষার আহ্বান জানানো হয়েছে। এছাড়া সৌরশক্তি ও এলইডি বাল্ব ব্যবহারের কারণে মসজিদ কর্তৃপক্ষ আর্থিকভাবে লাভবান হচ্ছে।

আম্মান হচ্ছে বিশ্বের ৭০টি শহরের একটি, যারা ২০৫০ সালের মধ্যে ‘কার্বন নিরপেক্ষ’ হওয়ার লক্ষ্য নির্ধারণ করেছে। এর মানে হচ্ছে, এই শহরগুলো যে পরিমাণ জলবায়ু পরিবর্তনকারী গ্যাস নির্গমন করবে, তার চেয়ে বেশি কার্বন ডাই-অক্সাইড শোষণকারী গাছ লাগাবে কিংবা অন্য কোনো পরিবেশবান্ধব প্রকল্প বাস্তবায়ন করবে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button