শেষ হচ্ছে বাংলাদেশ থেকে যুক্তরাজ্যের ভিসা প্রসেসিং

Visaএ বছর সেপ্টেম্বরের শেষ দিন পর্যন্ত বাংলাদেশ থেকে ভিসা পাওয়া যাবে যুক্তরাজ্যের। তারপরের দিন, অর্থাৎ অক্টোবরের প্রথম দিনি থেকে যুক্তরাজ্য যেতে ইচ্ছুক বাংলাদেশিদের ভিসা প্রসেসিং হবে ভারতের রাজধানী নয়াদিল্লি থেকে।
ভিসা প্রসেসিং প্রক্রিয়া দিল্লিতে স্থানান্তর নিয়ে এক বিজ্ঞপ্তিতে ব্যাখ্যা দিয়েছে ব্রিটিশ হাইকমিশন। বিজ্ঞপ্তিতে বলা হয়, ‘বৈশ্বিক কৌশলের অংশ হিসেবে ব্রিটিশ ভিসা অ্যান্ড ইমিগ্রেশন কর্তৃপক্ষ বিশ্বের বিভিন্ন দেশ থেকে ভিসা প্রসেসিং সেন্টারের সংখ্যা কমিয়ে আনার সিদ্ধান্ত নিয়েছে। এ সিদ্ধান্তের পেছনে ব্রিটিশ করদাতাদের অর্থ সাশ্রয়ের বিষয়টি অন্যতম প্রধান কারণ।’
ফলে ১ অক্টোবর থেকে বাংলাদেশে আবেদন করা সব ভিসা আবেদন নয়াদিল্লির ব্রিটিশ হাইকমিশনের ভিসা শাখা পর্যালোচনা করবে। ব্রিটিশ হাইকমিশন থেকে ভিসাপ্রার্থীদের আশ্বস্ত করে বলা হয়েছে, ভিসার আবেদন আগের মতোই ঢাকা ও সিলেটের ভিসা অ্যাপ্লিকেশন সেন্টারে গ্রহণ করা হবে। ভিসা ফিসহ আনুষঙ্গিক সব খরচও বর্তমান অঙ্কের মধ্যেই থাকবে। ভিসা পাওয়ার সময়সীমাও পরিবর্তন হবে না। বর্তমান নিয়ম অনুযায়ী সেটেলমেন্ট আবেদন ১৫ দিন এবং নন সেটেলমেন্ট আবেদন ৬০ দিনের মধ্যে নিষ্পত্তি করা হবে। এ ছাড়াও ভিসার জন্য কোনো আবেদনকারীকেই দিল্লি যেতে হবে না। আবেদনকারীদের পাসপোর্টও বাংলাদেশে থাকবে। শুধু সিদ্ধান্ত আসবে দিল্লিতে অবস্থিত ব্রিটিশ হাইকমিশন থেকে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button