জমে উঠেছে সিলেট বিভাগীয় বৃক্ষমেলা

Sylhet‘পরিবেশ রক্ষায় একটি করে গাছ লাগান’—এই স্লোগান নিয়ে নগরীর প্রাণকেন্দ্র ঐতিহ্যবাহী কস্ফীনব্রিজসংলগ্ন সিলেট সার্কিট হাউসের সামনে জেলা প্রশাসন ও বনবিভাগ আয়োজিত সিলেট বিভাগীয় বৃক্ষমেলা জমে উঠেছে। প্রতিদিন সকাল থেকে রাত পর্যন্ত স্কুল-কলেজের শিক্ষার্থী, পেশাজীবী, ব্যবসায়ীসহ বিভিন্ন পেশার মানুষের ভিড়ে মুখর হয়ে উঠেছে সুরমা নদীর তীরবর্তী এই বৃক্ষমেলা। দর্শনার্থীরা ছেলে সন্তানসহ পরিবারের সবাইকে নিয়ে উপভোগ করছেন বৃক্ষমেলা।
দেশি-বিদেশি নানা প্রজাতির হাজারো বৃক্ষের সঙ্গে সৌন্দর্যকে বাড়িয়ে তুলছে নানা রঙের ফুল ও ফলদ গাছে। মেলা ঘুরে দেখে পছন্দের ঔষধি, ফুল ও ফলগাছের চারা কিনছেন ক্রেতারা। দর্শকদের চাহিদা পূরণে নতুন মাত্রা যোগ করছেন বৃক্ষমেলায় অংশগ্রহণকারী স্টলগুলো। এদের মধ্যে উল্লেখযোগ্য ৭৫ হাজার টাকার বনসাই কাঠ পাওয়া যাবে সিলেট নার্সারিতে। এছাড়া বিদেশি কেটটান, ফিউচার পেলান্ড, থাই মাল্টা (ফল), থাই বেগুনি শরিফা (ফল), লংগান (ফল), এভোকাটো (ফল), অর্কিড (ফুল) ও কেটটানসহ প্রায় চারশ’ প্রজাতির গাছের চারা প্রদর্শন করছেন গত বছরের আয়োজিত বৃক্ষমেলায় প্রথম পুরস্কারপ্রাপ্ত এই সিলেট নার্সারির স্বত্বাধিকারী মলয় লাল ধর।
এছাড়াও মেলায় সিলেট জেলার বিভিন্ন এলাকা থেকে আগত সিলেট এগ্রো ফার্ম, শাপলা নার্সারি, সিলেট নর্সারিসহ প্রায় অর্ধশতাধিক নার্সারির অংশগ্রহণকারী স্টলগুলো প্রতিযোগিতামূলকভাবে নতুন-পুরনো বিভিন্ন মূল্যের গাছের চারা প্রদর্শন ও বিক্রি করছেন বৃক্ষ মেলায়। বৃক্ষমেলায় দূর-দূরান্ত থেকে আগত নার্সারি স্টল মালিকরা আয়োজকদের কাছে সময় বাড়ানোর দাবি জানান।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button