আমেরিকায় জন্মগত নাগরিক হওয়ার সুবিধা বাতিল হচ্ছে

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, তার সরকার সে দেশের মাটিতে জন্ম নেয়া বিদেশী নাগরিক ও অবৈধ অভিবাসীদের সন্তানদের জন্মগত নাগরিক হওয়ার সুবিধা বাতিল করার পরিকল্পনা করছে। আজ মঙ্গলবার স্থানীয় একটি সংবাদমাধ্যমকে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি এই পরিকল্পনার কথা প্রকাশ করেন।

তিনি বলেন, আমেরিকা ভূখন্ডে জন্ম নিলেই যে কেউ আমেরিকার নাগরিক হওয়া যাওয়ার এই প্রথা বন্ধ করার জন্য তিনি আইন উপদেষ্টাদের সাথে কাজ করছেন।কেননা, এই পদক্ষেপ নিতে গেলে তাকে আইনী লড়াইয়ের মুখোমুখি হতে পারে, যদিও যুক্তরাষ্ট্রের সংবিধান সংশোধনে প্রেসিডেন্টের একতরফা ক্ষমতা রয়েছে। আমেরিকার নাগরিকত্ব নিয়ে নতুন আইনের কথা ভাবছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

বলেন, আমেরিকার নাগরিক নন এমন কেউ আমেরিকায় এসে সন্তান জন্ম দিলে সে সন্তান আমেরিকার নাগরিকত্ব আর পাবে না। শিগগিরই এ আইন করা হবে। দেশটির সংবিধানের ১৪তম সংশোধনিতে আমেরিকায় জন্ম লাভকারী সকল শিশুর নাগরিকত্বের গ্যারান্টি দেয়া হয়েছে। তবে ট্রাম্প বলেছেন, তার আইন উপদেষ্টারা জানিয়েছেন তার একটি নির্বাহী আদেশ দিয়েই এই প্রথা বন্ধ করা যাবে।

ট্রাম্প বলেন, “এটা হাস্যকর এবং এর অবসান ঘটাতে হবে…”

তিনি আরো বলেন, ‌‌” আমরাই একমাত্র দেশ যেখানে বিশ্বের কেউ এসে সন্তান জন্ম দিলে সেই সন্তান আমেরিকার নাগরিক হয়ে যায়। সেই সঙ্গে আমেরিকার সকল ধরনের সুযোগ সুবিধা সে পায়।

তিনি আরও বলেন, আমেরিকার প্রকৃত নাগরিকদের মৌলিক অধিকারগুলো নিশ্চিত করতে আমি বদ্ধ পরিকর। আমি চাইনা আমেরিকার জনগনের মৌলিক অধিকারে কেউ ভাগ বসাক। কিন্তু তিনি কবে নাগাদ নতুন এ আইন পাশ করছেন বিস্তারিত কিছু বলেননি।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button