বাণিজ্যিকভাবে চলাচল শুরু হারামাইন এক্সপ্রেস’র

অবশেষে বহুল প্রতীক্ষিত জেদ্দা-মক্কা-মদিনাগামী দ্রুতগতির বিশেষ ট্রেন হারামাইন এক্সপ্রেস বাণিজ্যিকভাবে চালু হয়েছে। বৃহস্পতিবার সকালে সউদী রেলওয়ে অর্গানাইজেশন (এসআরও) ও দ্য পাবলিক ট্রান্সপোর্ট অথরিটি (পিটিএ) প্রধান রুমাইহ আল রুমাইহ ও হারামাইন ট্রেন প্রজেক্টের পরিচালক সাদ আল সাহরিসহ অন্যান্য কর্মকর্তারাে এ সময় উপস্থিত ছিলেন।

রুমাইহ আল রুমাইহ বলেন, এটি একটি ঐতিহাসিক মুহূর্ত। সউদী আরব আধুনিক যোগাযোগ ব্যবস্থার সঙ্গে সংযুক্ত হলো। সউদী বাদশাহ সালমান এবং ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমানের একান্ত সহযোগিতায় মধ্যপূর্ব অঞ্চলের এমন বৃহৎ স্বপ্নের প্রকল্পের সফল বাস্তবায়ন সম্ভব হয়েছে। এ উন্নত যোগাযোগ ব্যবস্থা বিশ্বের বিভিন্ন দেশের ১৫০ কোটি মুসলমানের জন্য সউদী সরকারের বিরাট অবদান।

বৃহস্পতিবার সকাল ৮টায় মদিনার উদ্দেশ্যে দ্রুতগতির ট্রেনটি ছেড়ে যায়। হারামাইন হাই স্পিড ট্রেনটি প্রতিদিন ৪১৭ জন করে যাত্রী নিয়ে মক্কা ও মদিনা থেকে ঘন্টায় ৩শ কিলোমিটার গতিতে ৪৫০ কিলোমিটার পথ পাড়ি দেবে। মক্কা ও মদিনাতে যাতায়াতে এই ট্রেনের সময় লাগবে মাত্র দুই ঘন্টা। এর আগে গত ২৫ সেপ্টেম্বর বাদশাহ সালমান দ্রুত গতির এ ট্রেন চলাচল কার্যক্রম উদ্বোধন করেন।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button