চীনকে শাস্তি দিয়ে ভারতকে সতর্ক বার্তা আমেরিকার

চীনকে শাস্তি দিয়ে ভারতকে পরোক্ষভাবে সতর্ক বার্তা দিল আমেরিকা। রাশিয়া থেকে সর্বাধুনিক ক্ষেপণাস্ত্র প্রতিরোধ ব্যবস্থা কিনলে ভারতসহ সব দেশকে মূল্য দিতে হবে, সম্প্রতি মার্কিন প্রশাসনের তরফ থেকে জানানো হয় এ তথ্য।

রাশিয়ার কাছ থেকে কয়েকদিন আগে ‘সুখোই এসইউ-৩৫’ যুদ্ধবিমান ও ‘এস-৪০০’ ক্ষেপণাস্ত্র কেনার জন্য চীনের বিরুদ্ধে অর্থনৈতিক নিষেধাজ্ঞা জারি করেছে আমেরিকা।

দিল্লিতে সম্প্রতি ভারত ও আমেরিকার বিদেশমন্ত্রী ও প্রতিরক্ষামন্ত্রীদের মধ্যে আলাদা ভাবে (‘টু প্লাস টু’) বৈঠক হয়। সেখানে রাশিয়ার কাছ থেকে যুদ্ধবিমান ও ক্ষেপণাস্ত্র প্রতিরোধ ব্যবস্থা কেনার ব্যাপারে ভারতের চেষ্টা নিয়ে সবিস্তার আলোচনা হয় বলে জানায় ট্রাম্প প্রশাসন।

অন্যদিকে শুধু ভারত নয়, রুশ ‘এস-৪০০’ ক্ষেপণাস্ত্র প্রতিরোধ ব্যবস্থা এবং ‘সুখোই এসইউ-৩৫’ যুদ্ধবিমান কেনার ব্যাপারে যথেষ্ট আগ্রহ দেখিয়েছে তুরস্কও।

ট্রাম্প প্রশাসন অবশ্য সরাসরি ভারতের নাম উল্লেখ করেনি। কিন্তু এক প্রকার সতর্কবার্তা দিয়ে জানায়, ‘এস-৪০০ কেনার ব্যাপারে অন্য যে দেশগুলি আগ্রহী, তাদের বিরুদ্ধে কী ব্যবস্থা নেওয়া হবে, তা নিয়ে এখনও কোনও সিদ্ধান্ত নেইনি। তবে শিগগিরই আমরা একটা ব্যবস্থা নিব।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button