বীর মুক্তিযোদ্ধা শাহ আজিজ আর নেই

বালাগঞ্জের কৃতি সন্তান, সিলেট -২ (বালাগঞ্জ-বিশ্বনাথ) আসনের সাবেক সংসদ সদস্য (১৯৯৬-২০০১), বীর মুক্তিযোদ্ধা জননেতা শাহ মোঃ আজিজুর রহমান আর নেই ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন। আজ রোববার (১৬ সেপ্টেম্বর) সকাল ৮ টার দিকে তিনি সিলেটের একটি হাসপাতালে ইন্তেকাল করেন। তিনি স্ত্রী, এক ছেলে ও এক মেয়ে, আত্মীয়স্বজনসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন। মরহুম শাহ আজিজ দীর্ঘদিন ধরে বিভিন্ন জটিল রোগে ভুগছিলেন। তিনি বেশ কিছু দিন ধরে বার্ধক্যজনিত রোগে অসুস্থ অবস্থায় সিলেট নগরীর পার্কভিউ মেডিকেল কলেজ হাসপাতালের আইসিইউতে চিকিৎসাধীন ছিলেন।

স্বজনরা জানান, মরহুমের প্রথম জানাজা আজ বাদ জোহর সিলেট হযরত শাহ জালাল (র.) দরগাহ প্রাঙ্গণে অনুষ্ঠিত হবে। দ্বিতীয় জানাজা আজ বাদ আসর মরহুমের গ্রামের বাড়ি সিলেটের ওসমানীনগরের উমরপুর ইউপির খুজগীপুর মানউল্যা বহুমুখী উচ্চ বিদ্যালয় মাঠে অনুষ্ঠিত হবে। সেখানে বাদ আছর ২য় নামাজে জানাযা শেষে পারিবারিক কবরস্থানে দাফন করা হবে।

বর্ণাঢ্য রাজনৈতিক জীবনের অধিকারী শাহ আজিজুর রহমান ১৯৬৯ সালে গণঅভ্যুত্থানে সিলেটের ছাত্র গণজাগরণের অবিসংবাদিত নেতা, যার সাহস ও ত্যাগের রাজনীতি আইয়ুববিরোধী আন্দোলনকে গোটা পূর্বপাকিস্তানে বেগবান করেছিলেন।

এই সময় তিনি কারাবরণ করে সিলেটের আন্দোলনকারীদের গর্বিত করে ছিলেন, আর সৃষ্টি হয়েছিল ইতিহাসের এক নতুন অধ্যায়। ছয় দফা আন্দোলন ঘরে ঘরে পৌঁছে দেয়ার মহান দায়িত্ব অত্যন্ত দৃঢ়তার সঙ্গে পালন করেছিলেন তিনি।

সত্তরের নির্বাচনে একজন ছাত্রনেতা হিসেবে বঙ্গবন্ধুর নৌকার বিজয়ে অনন্য ভূমিকা রেখেছিলেন। স্বাধীনতাযুদ্ধে অংশগ্রহণ করে একজন মুক্তিযোদ্ধা হিসেবে ছিলেন শীর্ষদের মধ্যে অন্যতম।

১৯৭৫ সালে বঙ্গবন্ধুর হত্যার পর প্রতিশোধ নিতে কাদের সিদ্দিকীর সঙ্গে যোগ দেন। জাতীয় প্রতিটি দুঃসময়ে অগ্রভাগে থেকে সিলেটের অন্যতম কিংবদন্তিতে পরিণত হয়েছিলেন।

ছাত্র সংগ্রাম পরিষদ, মুক্তিযোদ্ধা, সংগঠক ও আওয়ামী লীগের একজন ত্যাগী নেতার পাশাপাশি ১৯৮৯ সালে বিপুল ভোটে উপজেলা চেয়ারম্যান নির্বাচিত হন।

১৯৯৬ সালে আ.লীগের মনোনীত প্রার্থী হয়ে নৌকা প্রতীক নিয়ে সিলেট-২ আসনে নির্বাচন করে সংসদ সদস্য নির্বাচিত হয়ে জাতীয় পার্টির কবল থেকে সিলেট-২ আসনটি উদ্ধার করেন। তৎকালীন সংসদ সদস্য হয়ে জনগণের উজাড় করা ভালোবাসায় সিক্ত হয়েছিলেন শাহ আজিজুর রহমান।

বিভিন্ন মহলের শোক প্রকাশ

সাবেক সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা শাহ আজিজুর রহমানের মৃত্যুতে বিভিন্ন রাজনৈতিক দল ও শ্রেণিপেশার মানুষ শোক প্রকাশ করেছেন। শোকবার্তায় নেতৃবৃন্দরা মরহুমের বিদেহী আত্মার মাগফিরাত কামনা ও তার শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি সমবেদনা জ্ঞাপন করেন।

যারা শোক প্রকাশ করেছেন, তারা হলেন- সিলেট জেলা পরিষদ চেয়ারম্যান ও জেলা আ’লীগের ভারপ্রাপ্ত চেয়ারম্যান অ্যাডভোকেট লুৎফুর রহমান, সাধারণ সম্পাদক ও সিলেট-২ আসনের সাবেক সংসদ সদস্য আলহাজ্ব শফিকুর রহমান চৌধুরী, সিলেট-২ আসনের সংসদ সদস্য ও জাতীয় পার্টির কেন্দ্রীয় যুগ্ম মহাসচিব ইয়াহইয়া চৌধুরী এহিয়া, সাবেক মেয়র ও সিলেট মহানগর আ’লীগের সভাপতি বদরউদ্দিন আহমদ কামরান, সাধারণ সম্পাদক আসাদ উদ্দিন, যুক্তরাজ্য আ.লীগের যুগ্ম সাধারণ সম্পাদক আনোয়ারুজ্জামান চৌধুরী, বালাগঞ্জ উপজেলা আ’লীগের সভাপতি সাবেক উপজেলা চেয়ারম্যান মোস্তাকুর রহমান মফুর, সাধারণ সম্পাদক চেয়ারম্যান আনহার মিয়া, ওসমানীনগর উপজেলা আ’লীগের সভাপতি আতাউর রহমান, সাধারণ সম্পাদক আফজালুর রহমান চৌধুরী নাজলু, সাবেক সভাপতি বীর মুক্তিযোদ্ধা কবির উদ্দিন, সাবেক সাধারণ সম্পাদক আবদাল মিয়া, ওসমানীনগর উপজেলা প্রেসক্লাবের সভাপতি এমএফ আলী ফয়েজ, সহসভাপতি উজ্জ্বল ধর, সাধারণ সম্পাদক জুবেল আহমদ সেকেল, যুগ্ম সাধারণ সম্পাদক শিপন আহমদ, কোষাধ্যক্ষ আনোয়ার হোসেন আনা, সাংস্কৃতিক সম্পাদক আব্দুল মতিন, প্রচার ও প্রকাশনা সম্পাদক আবুল কালাম আজাদ, দফতর সম্পাদক মো. কয়েছ মিয়া, নির্বাহী সদস্য জয়নাল আবেদীন, সিতু সূত্রধর, সহযোগী সদস্য কবির আহমদ, রনিক পাল, নূরুল ইসলাম রাফি ও এস জামান ফরহাদ।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button