অটল বিহারি বাজপেয়ী আর নেই

otolভারতের সাবেক প্রধানমন্ত্রী অটল বিহারি বাজপেয়ী দিল্লির একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন। দিল্লির All India Institute of Medical sciences আজ বিকেল ৫টা ৫ মিনিটে তাঁর মৃত্যু সংবাদ ঘোষণা করে। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৯৩ বছর।
এর আগে গত ১১ জুন কিডনি ও মূত্রনালীর সমস্যা নিয়ে এ হাসপাতালে ভর্তি হন বাজপেয়ী। হাসপাতাল সূত্রে সে দিন জানানো হয়েছিল, রুটিন চেক আপের জন্যই তাকে ভর্তি করানো হয়েছে।
বাজপেয়ীর ভর্তি হওয়ার খবর পেয়েই সে দিন সন্ধ্যায় তাকে দেখতে যান ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী। হাসপাতালে গিয়ে তাকে দেখে আসেন বিজেপি সভাপতি অমিত শাহ।
দীর্ঘদিন ধরেই বাজপেয়ীর একটি কিডনি অচল। ২০০৯ সালে স্ট্রোক হওয়ার পর থেকে তার স্মৃতিশক্তিও অনেকটাই লোপ পায়।
১৯৯৬, ১৯৯৮ ও ১৯৯৯ সালে তিন বার ভারতের প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন অটল বিহারী বাজপেয়ী। প্রথম দফায় ১৩ দিন, দ্বিতীয় দফায় ১৩ মাস আর তৃতীয় দফায় পূর্ণ সময়ের জন্য প্রধানমন্ত্রী হিসেবে দেশের দায়িত্ব পালন করেন তিনি।
বয়স বাড়ার সঙ্গে সঙ্গে স্বাস্থ্যগত জটিলতা দেখা দিলে তিনি নিজেকে সামাজিক কর্মকাণ্ড থেকে সরিয়ে নেন এবং নিজের বাড়িতে জীবনকে সীমাবদ্ধ করে রাখেন।
এআইআইএমএসের পরিচালক বক্ষব্যাধি বিশেষজ্ঞ রণদীপ গুলেরিয়ার তত্ত্বাবধানে আছেন বাজপেয়ী। তিন দশকের বেশি সময় ধরে তিনি বাজপেয়ীর ব্যক্তিগত চিকিৎসকের দায়িত্বও পালন করছেন।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button