এক্সক্লুসিভসারাবিশ্ব

আবারও উত্তপ্ত হয়ে উঠছে উ.কোরিয়া-যুক্তরাষ্ট্র

kimআবারও উত্তপ্ত হয়ে উঠছে যুক্তরাষ্ট্র-উত্তর কোরিয়া সম্পর্ক। এ ব্যাপারে এক সিনিয়র মার্কিন কূটনীতিক জানিয়েছেন, পরমাণু নিরস্ত্রীকরণের ব্যাপারে যুক্তরাষ্ট্র কয়েকবার প্রস্তাব দিলেও তা প্রত্যাখ্যান করেছে উত্তর কোরিয়া। কিম জং উনের সরকার এসব প্রস্তাবকে ‘গ্যাংস্টার’ বলে উল্লেখ করেছে।
এ প্রসঙ্গে কূটনৈতিক সূত্র জানায়, উত্তর কোরিয়াকে পরমাণু নিরস্ত্রীকরণের কাজ শুরু করা এবং শেষ করার ব্যাপারে নির্দিষ্ট সময়সীমা উল্লেখ করেছে যুক্তরাষ্ট্র। কিন্তু এগুলোর কোনোটিই গ্রহণ করা হয়নি।
সূত্র আরও বলছে, প্রেসিডেন্ট ট্রাম্পের প্রশাসন রকেট গতিতে উত্তর কোরিয়ার সঙ্গে কূটনৈতিক সম্পর্ক শুরু করেছিলেন, কিন্তু তা এখন রকেটের গতিতেই পৃথিবীতে পড়ে গেছে। এদিকে যুক্তরাষ্ট্র বলছে, উত্তর কোরিয়া পরমাণু নিরস্ত্রীকরণে পদক্ষেপ না নেয়া পর্যন্ত অবরোধ প্রত্যাহার করা হবে না। অন্যদিকে উত্তর কোরিয়া বলছে, পরমাণু নিরস্ত্রীকরণে তারা অনেক পদক্ষেপ নিয়েছে। আর কোনো পদক্ষেপ নেয়ার আগে যুক্তরাষ্ট্রকে নিষেধাজ্ঞা প্রত্যাহার করতে হবে। সূত্র বলছে, গত ১২ জুন মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প এবং কিম জং উন বৈঠক করলেও পরমাণু নিরস্ত্রীকরণের কোনো সময়সীমা উল্লেখ করেননি তারা। তাদের মধ্যকার সব অঙ্গীকারই ব্যর্থতায় পর্যবেসিত হয়েছে।

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...

Close
Close