ইতিহাসের বৃহত্তম দাবানলের কবলে ক্যালিফোর্নিয়া

Saudi Fire‘মেনডোসিনো কমপ্লেক্স ফায়ার’ নামে যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়াজুড়ে বিস্তৃত যমজ দাবানলকে কমর্কতার্রা অঙ্গরাজ্যটির ‘ইতিহাসের বৃহত্তম সক্রিয় দাবানল’ হিসেবে অভিহিত করেছেন। দ্রুতগতিতে ছড়িয়ে পড়া আগুনে সোমবার পযর্ন্ত দুই লাখ ৮৩ হাজার একর জমি পুড়ে গেছে। ক্ষতিগ্রস্ত এলাকার আকৃতি লস অ্যাঞ্জেলেসের প্রায় সমান।
প্রচন্ড গরম, তীব্র বাতাস ও কম আদ্রর্তার মধ্যেও দমকলকমীর্রা অঙ্গরাজ্যের ১৬টি বড় ধরনের অগ্নিকান্ড নিয়ন্ত্রণে কাজ করে যাচ্ছে। ক্যালিফোনির্য়ার উত্তরাঞ্চলীয় ‘কার ফায়ার’ নামে অভিহিত দাবানলে অন্তত সাতজনের মৃত্যুরও খবর দিয়েছে স্থানীয় গণমাধ্যমগুলো।
১৪ হাজারের বেশি দমকল কমীর্র পাশাপাশি কয়েকশ মাকির্ন সেনা রাজ্যজুড়ে বিস্তৃত হতে থাকা ডজনেরও ওপর অগ্নিকান্ড নিয়ন্ত্রণে হিমশিম খাচ্ছেন। পরিস্থিতির দ্রুত উন্নতি হবে না বলেও সতর্ক করেছেন যুক্তরাষ্ট্রর জাতীয় আবহাওয়া বিভাগের কমর্কতার্ ব্রায়ান হারলে। কোনো কোনো এলাকার তাপমাত্রা সবোর্চ্চ ৪৩ ডিগ্রি সেলসিয়াসে পৌছাতে পারে বলেও পূবার্ভাসে সতর্ক করা হয়েছে।
কাছাকাছি এলাকায় দেখা দেয়া যমজ দাবানল ‘মেনডোসিনো ফায়ার কমপ্লেক্স’ গত বছরের ‘থমাস ফায়ারকে’ টপকে ক্যালিফোনির্য়ার ইতিহাসের সবচেয়ে বৃহত্তম দাবানল হিসেবে দেখা দিয়েছে বলে মাকির্ন এ অঙ্গরাজ্যটির কমর্কতার্রা জানিয়েছেন। এবারের দাবানলকে ‘অত্যন্ত দ্রুতগতির, অত্যন্ত আক্রমণাত্মক, অত্যন্ত বিপজ্জনক’ হিসেবে অভিহিত করেছেন ক্যালিফোনির্য়ার বনায়ন ও অগ্নিকান্ড সুরক্ষা বিভাগের উপপ্রধান স্কট ম্যাকলেন।
তিনি বলেন, ‘দেখুন কত বড় হয়েছে এটি, তাও মাত্র কয়েক দিনের মধ্যেই। দেখুন কত দ্রুত এই মেনডোসিনো কমপ্লেস্ক র‌্যাঙ্কিংয়ে তরতরিয়ে উঠছে। এটি ঘটার কথা ছিল না, এটি আসলেই ঘটার কথা ছিল না।’ ধ্বংসাত্মক এ দাবানলকে পুরোপুরি নিয়ন্ত্রণে আনতে আরও সপ্তাহখানেক সময় লেগে যেতে পারে বলে আশঙ্কা কতৃর্পক্ষের।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...

Close
Close