ট্রাম্পের কথিত ‘সেরা চুক্তি’ প্রত্যাখ্যান ফিলিস্তিনের

Trumpমার্কিন প্রেসিডেন্ট ডোনাল ট্রাম্প ফিলিস্তিন সংকট সমাধানের জন্য ‘শতাব্দির সেরা চুক্তি’ নামে যে কথিত শান্তি চুক্তি করেছেন তা প্রত্যাখ্যান করেছে ফিলিস্তিন। ফিলিস্তিনী মুক্তি সংস্থা- পিএলও’র নির্বাহী কমিটির সচিব সায়েব এরিকাত মার্কিন সিনেটে ফিলিস্তিন বিষয়ক একটি প্রস্তাব পাসের তীব্র নিন্দা জানিয়েছেন। ওই প্রস্তাবে মাত্র ৪০ হাজার ফিলিস্তিনী শরণার্থীকে স্বীকৃতি দেয়ার কথা বলা হয়েছে।
মার্কিন সরকার জাতিসংঘের মাধ্যমে এতদিন ফিলিস্তিনী শরণার্থীদের জন্য যে সাহায্য দিত তা ব্যাপকভাবে কমিয়ে দেয়ার লক্ষ্যে এ বিল পাস হয়েছে। বর্তমানে বিশ্বের বিভিন্ন দেশে ৫৫ লাখ ফিলিস্তিনী শরণার্থী বসবাস করছেন। অথচ মার্কিন সিনেট সাহায্য দেয়ার জন্য মাত্র ৪০ হাজার ফিলিস্তিনীকে স্বীকৃতি দিতে চায়।
এই বিল পাসের আরেকটি উদ্দেশ্য হচ্ছে, ফিলিস্তিনীদের জন্য গঠিত সম্ভাব্য রাষ্ট্রে যেন ৫৫ লাখ ফিলিস্তিনী ফিরতে না পারে সেই ব্যবস্থা করা। এখন থেকে আমেরিকা মাত্র ৪০ হাজার ফিলিস্তিনি শরণার্থীকে ফিলিস্তিনের নাগরিক হিসেবে চিহ্নিত করে বাকি নাগরিকদের রাষ্ট্রচ্যুত করতে চায়। এদিকে মার্কিন প্রেসিডেন্ট ফিলিস্তিন সংকট সমাধানের জন্য ‘শতাব্দির সেরা চুক্তি’ নামের যে কথিত শান্তি প্রস্তাব তুলে ধরেছেন সেটি আরো বেশি ভয়ঙ্কর।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button