ট্রাম্পের সমালোচনায় সাদিক খান

Sadik Khanমার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্পের সমালোচনা করলেন যুক্তরাষ্ট্র সফররত লন্ডনের মেয়র সাদিক খান। মুসলিম অভিবাসী নিয়ে ট্রাম্পের বিরূপ মন্তব্যের কারণে তার সমালোচনা করেছেন তিনি।
চলতি বছরের নবেম্বরে অনুষ্ঠেয় মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে অন্যতম প্রার্থী ডোনাল্ড ট্রাম্প এরই মধ্যে মুসলিম ও অভিবাসীদের নিয়ে বিরূপ মন্তব্যের কারণে অনেকের সমালোচনার মুখে পড়েছেন। নির্বাচনী প্রচারণায় মুসলিম অভিবাসীদের অনুপ্রবেশ বন্ধের কথা বলেছেন ট্রাম্প।
তীব্র কটাক্ষের পর পরবর্তীতে সুর পাল্টে যেসব দেশে সন্ত্রাসবাদের প্রমাণিত ইতিহাস রয়েছে, সেসব দেশের অভিবাসীদের প্রবেশ নিষিদ্ধ ও সূক্ষ¥ পরীক্ষার মধ্য দিয়ে প্রবেশের দাবি তোলেন ট্রাম্প।
চলতি বছরের মে মাসে পশ্চিমা বিশ্বের কোনো গুরুত্বপূর্ণ রাজধানীর প্রথম মুসলিম মেয়র হিসেবে নির্বাচিত হন সাদিক খান। যুক্তরাষ্ট্রের সঙ্গে বাণিজ্য সম্পর্ক জোরদার করতে পাঁচ দিনের সফরে বৃহস্পতিবার শিকাগোয় পৌঁছেন তিনি।
লন্ডনের মেয়র হিসেবে যুক্তরাষ্ট্রে এটি তার প্রথম সফর। শিকাগো কাউন্সিলে বক্তব্য রাখার সময় তিনি বলেন, মুসলিম হিসেবে পশ্চিমা মূল্যবোধ গ্রহণযোগ্য এমন ইঙ্গিত প্রকাশ পেলেই আমরা সারা বিশ্বের চরমপন্থী ও সন্ত্রাসীদের হাতের পুতুলে পরিণত হই, যারা আমাদেরকে বিভক্ত  করতে চায়।
সাদিক খান আরো বলেন, যখন কেউ আমাদের দেশ ও শহরগুলোয় পৌঁছেন, তখন তাদের উচিত নয় নিজেদের সংস্কৃতি ও ঐতিহ্য ত্যাগ করা। আমরা প্রত্যেকেই একাধিক পরিচয় নিয়ে জীবন যাপন করি।
ট্রাম্পের সমালোচনার পাশাপাশি ডেমোক্রেটিক প্রার্থী হিলারি ক্লিনটনের কথা উল্লেখ করে তাকে অনেকটা নিজের মতো মধ্য বামপন্থী রাজনীতিবিদ বলে উল্লেখ করেন লন্ডনের এ মেয়র। এ সময় প্রেসিডেন্ট প্রার্থী হিসেবে হিলারিকে অনেক অভিজ্ঞ বলে মন্তব্য করেন তিনি।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button