অর্থবাণিজ্যএক্সক্লুসিভ

ইরানের সাথে ডলার বহির্ভূত বাণিজ্যে সম্মত ফ্রান্স-জার্মানি-ব্রিটেন

russiaরাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ বলেছেন, ইরানের সাথে ডলার বহির্ভূত বাণিজ্য সম্পর্ক স্থাপনের সম্মত হয়েছে পরমাণু সমঝোতায় স্বাক্ষরকারী তিন গুরুত্বপূর্ণ ইউরোপীয় দেশ ফ্রান্স, জার্মানি এবং ব্রিটেন।
জেসিপিওএ নামে পরিচিত এ পরমাণু সমঝোতা থেকে মে মাসে একতরফাভাবে বের হয়ে যায় আমেরিকা। আর এ প্রেক্ষাপটে তেহরানের সঙ্গে বাণিজ্য সম্পর্কে ছিন্ন করার জন্য ওয়াশিংটনের প্রচণ্ড চাপের মুখে পড়ে ইউরোপের কোম্পানিগুলো।
ল্যাভরভ সোমবার জানান, ছোট এবং মাঝারি কোম্পানিগুলোর স্বার্থ বিবেচনা করে ফ্রান্স, জার্মানি এবং ব্রিটেন ইরানের সঙ্গে ডলার বহির্ভূত বাণিজ্য সম্পর্ক স্থাপনের সিদ্ধান্ত নিয়েছে।
এ ছাড়া, পরমাণু সমঝোতায় স্বাক্ষরকারী বাকি দেশগুলোও মার্কিন নিষেধাজ্ঞা থেকে নিজ নিজ দেশের বাণিজ্যকে রক্ষার পদ্ধতি বের করার বিষয়ে সম্মত হয়েছে। পাশাপাশি ইরানের বিরুদ্ধে মার্কিন অবৈধ এবং অগ্রহণযোগ্য নিষেধাজ্ঞা আবার চাপিয়ে দেয়ার কঠোর নিন্দাও করেন তিনি।
এদিকে ইসরাইলের সাবেক উপ জাতীয় নিরাপত্তা উপদেষ্টা এরান ইতজিওন ইরানের সাথে সরাসরি যুদ্ধে জড়িয়ে পড়ার বিষয়ে তেল আবিবকে হুঁশিয়ার করে দিয়েছে। তিনি বলেছেন, ইরানের সাথে সরাসরি বিরোধে জড়িয়ে পড়া তেল আবিবের উচিত হবে না। সিরিয়া দুই পক্ষের সংঘর্ষ নিয়েও উদ্বেগ প্রকাশ করেন তিনি।
ইসরাইলের দৈনিক হারেতজ তার বরাত দিয়ে এ খবর প্রকাশ করেছে। এতে আরো বলা হয়েছে, সিরিয়ায় নাটকীয় কিছু ঘটছে এবং এই প্রথমবারের মতো ইসরাইল ও ইরানের মধ্যে সরাসরি সামরিক সংঘাত ঘটছে। এ সংঘাত সরাসরি যুদ্ধে রূপ নিতে পারে বলেও আশঙ্কা ব্যক্ত করেন তিনি। তিনি বলেন, এমন যুদ্ধ সব ভাবেই চলতে পারে।
তিনি আরো বলেন, ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু অব্যাহতভাবে বলছেন যে তেলআবিবের লক্ষ্য হলো গোটা সিরিয়া থেকে ইরানিদের হটিয়ে দেয়া। অন্যরা সবাই একই বক্তব্যের প্রতিধ্বনি করছে উল্লেখ করে তিনি বলেন, এ লক্ষ্য অর্জন করার ক্ষমতা ইসরাইলের নেই। এ লক্ষ্য অর্জন করতে গেলে যুদ্ধ বেঁধে যাওয়ার আশঙ্কা রয়েছে বলে জানান তিনি। এ ছাড়া, যুদ্ধে ইরান, ইরানপন্থি সশস্ত্রগোষ্ঠী এবং হিজুবল্লাহ এবং তুরস্ক জড়িয়ে পড়তে পারে বলেও আশঙ্কা ব্যক্ত করেন তিনি।

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...

Close
Close