শপথ নিলেন তুরস্কের ‘নতুন সুলতান’

erduganজুন মাসে বিপুল ভোটে পুনরায় বিজয়ী হওয়ার পর সোমবার নতুন করে শপথ নিয়েছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যিপ এরদোগান। নতুন করে শপথ নেয়ার মাধ্যমে তিনি তুরস্কের একক ক্ষমতার অধিকারী হলেন। সোমবার তুরস্কের রাজধানী আঙ্কারায় প্রেসিডেন্ট প্যালেসে তার এ অভিষেক অনুষ্ঠান সম্পন্ন হয়।
এরদোগানের অভিষেক অনুষ্ঠানে রাশিয়ার প্রধানমন্ত্রী দিমিত্রি মেদভেদেভ, ভেনেজুয়েলার প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো এবং কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল থানিসহ বহু বিশিষ্ট ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।
এর আগে গত মাসে অনুষ্ঠিত প্রেসিডেন্ট নির্বাচনে তিনি দ্বিতীয়বারের জন্য প্রেসিডেন্ট নির্বাচিত হন এরদোগান। ২০১৪ সালে প্রথম প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার আগে ২০০৩ সাল থেকে দীর্ঘ ১১ বছর প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করেন এরদোগান।
নতুন নির্বাচনের আগেই সংবিধান সংশোধন করে তুরস্কের একক ক্ষমতা রাষ্ট্রপতির হাতে নেন এরদোগান। নতুন সংবিধানের আলোকে তুরস্কের ‘একক অধিশ্বর’ হয়ে হিসেবে দায়িত্ব নিয়েছেন এরদোগান।
নতুন শাসনব্যবস্থায় প্রেসিডেন্ট এরদোগান যুক্তরাষ্ট্র ও ফ্রান্সের প্রেসিডেন্টের মতো ব্যাপক ক্ষমতার চর্চা করতে পারবেন। মন্ত্রিসভার মন্ত্রীদের নিয়োগ ও বহিষ্কার করার ক্ষমতা, বিচারক ও সরকারি কর্মকর্তাদের নিয়োগ ও তাদের বহিষ্কার করার কর্তৃত্বও তার হাতেই থাকছে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...

Close
Close