মুসলিম বিশ্ব

তুরস্ক ১৫ হাজার কোটি টাকার প্রতিরক্ষা সরঞ্জাম রফতানী করেছে

ক্রেতাদেশ যুক্তরাষ্ট্র, জার্মানী, ফ্রান্স

turkeyনিজাম উদ্দীন সালেহ: তুরস্ক গত এক বছরে বিমান ও প্রতিরক্ষা খাতে রফতানী বাবদ প্রায় ১৫ হাজার কোটি টাকা আয় করেছে। টার্কিশ এক্সপোর্টার্স এসেমব্লি (টিআইএম) এ তথ্য প্রকাশ করেছে।
রাষ্ট্র পরিচালিত এবং বেসরকারী বিমান ও প্রতিরক্ষা কোম্পানী সমূহের তৈরী বিভিন্ন ধরণের পণ্য বিশেষভাবে মনুষ্যহীন আকাশযান, অস্ত্রশস্ত্র, ট্যাংক, আর্মার্ড কার এবং কমান্ডো ও কন্ট্রোল সিস্টেম বিশ্বব্যাপী ব্যবহৃত হচ্ছে। বিমান ও প্রতিরক্ষা খাতে এই আয় দেশের মোট রফতানী আয়ের শতকরা ১ ভাগ।
ইতোমধ্যে তুরস্কের সবচেয়ে বেশী রফতানীকারক শিল্প গাড়ি, টেক্সটাইল ও রাসায়নিক খাত চলতি বছরের প্রথম ৬ মাসে যথাক্রমে ১৬ দশমিক ৪ বিলিয়ন ডলার, ৮ দশমিক ৮বিলিয়ন ডলার এবং ৮ দশমিক ৪ বিলিয়ন ডলার আয় করেছে। তুরস্ক চলতি বছরের প্রথম মাসে ৩৪২ দশমিক ৯৪ মিলিয়ন ডলারের বিমান ও প্রতিরক্ষা সরঞ্জাম যুক্তরাষ্ট্রে রফতানী করেছে।
তুরস্কের বিমান ও প্রতিরক্ষা খাতে রফতানীতে জার্মানীর অবস্থান দ্বিতীয়। তুরস্ক গত ৬ মাসে ১১৬ দশমিক ৯ মিলিয়ন ডলারের বিমান ও সামরিক সরঞ্জাম জার্মানীতে রফতানী করেছে। এছাড়া তুরস্ক ইওরোপের হল্যান্ড, ফ্রান্স, সইজারল্যান্ড, ভারত, আজারবাইজান, ফিলিপাইনে বিপুল পরিমাণ বিমান ও প্রতিরক্ষা সরঞ্জাম রফতানী করেছে।

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...

Close
Close