পবিত্র হজ্বে যাওয়ার পূর্বে হজ্বযাত্রীদের মাসলা মাসায়েল জানা একান্ত আবশ্যক : আরিফুল হক চৌধুরী

Arifসিলেট নগরীর ঝেরঝেরীপাড়া মাদরাসা ও আল-ইহসান ট্রাভেলসের যৌথ উদ্যোগে চারদিন ব্যাপী ফ্রি হজ্ব ওমরাহ ও জিয়ারত অনুষ্ঠানের সমাপনী দিবসে প্রধান অতিথির বক্তব্যে সিলেট সিটি কর্পোরেশনের নব নির্বাচিত মেয়র আরিফুল হক চৌধুরী বলেছেন, ইসলামের ৫টি স্তম্ভের অন্যতম বিধান হচ্ছে পবিত্র হজ্ব। তাই আমাদের সকলেরই পবিত্র হজ্বে যাওয়ার পূর্বে বিজ্ঞ আলেমদের কাছ থেকে আমাদেরকে হজ্বের মাসলা-মাসায়েল জানা আমাদের সকলের একান্ত আবশ্যক। তিনি বলেন, আপনারা যারা চারদিন ব্যাপী হজ্ব প্রশিক্ষণে এসেছেন, আপনারা নিশ্চয় সুভাগ্যবান। কারণ আপনারা আল্লাহর বাড়ির মেহমান। আপনারা পবিত্র হজ্বে গিয়ে দেশ ও জাতির সমৃদ্ধি কামনা করে দোয়া করবেন বলে আমি আশাবাদী। তিনি অত্র মাদরাসার প্রশংসা করে বলেন, এই প্রতিষ্ঠানটি তার জন্মলগ্ন থেকে ইসলাম ও মুসলমানদের জন্য অত্যন্ত নিরলসভাবে দিনের খেদমত নিষ্ঠার সাথে আনজাম দিয়ে যাচ্ছেন। তিনি মাদ্রাসার সাফল্য ও প্রশিক্ষণার্থীদের দীর্ঘায়ু ও সুস্বাস্থ্য কামনা করেন। যাতে তারা সুস্থতার সহিত আল্লাহর ঘর তওয়াফ করতে পারেন।
তিনি গত শুক্রবার রাতে নগরীর ঝেরঝেরীপাড়া মাদরাসা ও আল-ইহসান ট্রাভেলসের যৌথ উদ্যোগে ফ্রি হজ্ব প্রশিক্ষণ ২০১৩ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে উপরোক্ত কথাগুলো বলেন।
হজ্ব প্রশিক্ষণ কর্মশালায় প্রধান আলোচক হিসেবে হাজীদের প্রশিক্ষণ প্রদান করেন ঝেরঝেরিপাড়া মাদরাসার প্রতিষ্ঠাতা প্রিন্সিপাল ও আল-ইহসান ট্রাভেলসের স্বত্ত্বাধিকারী মাওলানা মাহমুদ সোয়াইব, প্রশিক্ষণ প্রদান করেন মাদরাসার শিক্ষাসচিব হারুনুর রশিদ আল আজাদ। অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন সিটি কর্পোরেশনের ভারপ্রাপ্ত মেয়র মোঃ শাহজাহান, বাংলাদেশ জাতীয় দোকান মালিক সমিতির কেন্দ্রিয় যুগ্ম সম্পাদক আলহাজ্ব মুতছির আলী, শাহজালাল ইসলামী ব্যাংক সিলেটের বিপি ম্যানেজার তোফায়েল ইয়াকুব, বিশিষ্ট সমাজসেবী শফিউল আলম নাদেল, সিটি কাউন্সিলর ছয়ফুল আমীন বাকের।
মাদরাসা শিক্ষক মাওলানা বাহা উদ্দিন বাহার-এর পরিচালনায় অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, মুশফিক চৌধুরী, আতাউস সামাদ চৌধুরী, মাওলানা আব্দুর রহমান আল আজাদ, মাওলানা মাহমুদুর রহমান, প্রশিক্ষণ কর্মশালায় সঙ্গীত পরিবেশন করেন মুহাম্মদ আফজল হোসাইন, মাওলানা সালেহ আহমদ শাহবাগী প্রমুখ। পরে প্রশিক্ষণার্থী হজ্ব যাত্রীদের নিয়ে দেশ ও জাতির কল্যাণ কামনা করে বিশেষ দোয়া পরিচালনা করেন মাদরাসার প্রতিষ্ঠাতা প্রিন্সিপাল মাওলানা মাহমুদ সোয়াইব।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button